ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইইউ প্রতিনিধিদলের সফর দেশের গণতন্ত্রের জন্য সহায়ক হবে: তথ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
ইইউ প্রতিনিধিদলের সফর দেশের গণতন্ত্রের জন্য সহায়ক হবে: তথ্যমন্ত্রী

ঢাকা: ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সফর বাংলাদেশের গণতন্ত্রের জন্য সহায়ক ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।  

বৃহস্পতিবার (১৩ জুলাই) সচিবালয়ে তথ্য অধিদপ্তরের (পিআইডি) সম্মেলন কক্ষে ‘গন্তব্য স্মার্ট বাংলাদেশ’ সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

ইইউ ও মার্কিন প্রতিনিধিদলের বাংলাদেশ সফর নিয়ে সরকার কোনো চাপ অনুভব করছে কি না, এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, তাদের এ সফর আমাদের উন্নয়ন ও সহযোগিতার ক্ষেত্রে সহায়ক। নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রেও সহায়ক।  

তিনি বলেন, বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের আগমন নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে সহায়ক হবে। মার্কিন প্রতিনিধিদলের আগমন আমাদের সহযোগিতার সম্পর্ককে আরও দৃঢ় করবে।

এক দফা আন্দোলনের ওপর ভিত্তি করে নতুন কিছু কর্মসূচি দিয়েছে বিএনপি- এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, তারা মাঝেমধ্যেই এমন কর্মসূচি দেয়। গত বছর একবার এক দফা ঘোষণা করে বলেছিল, খালেদা জিয়া মুক্ত হয়ে এসে সভায় যোগ দেবেন। তারেক রহমান উড়ে এসে সভায় বক্তব্য রাখবেন। কীভাবে উড়ে আসবে, সেই ব্যাখ্যা দেয়নি। আমরা ধরে নিয়েছিলাম, সম্ভবত বোরাকে করে আসবেন।  

তিনি বলেন, সেই আন্দোলন গরুর হাটে মারা গেছে। আবার খালেদা জিয়াকে মাঝেমধ্যে খুব অসুস্থ বানিয়ে, সংকটাপন্ন বলে মানুষের সহানুভূতি আদায়ের চেষ্টা করেছে বিএনপি। সেগুলো হালে পানি পায়নি। গতকাল তারা পুরোনো কথাই নতুন করে বলেছে।

হাছান মাহমুদ বলেন, তবে একটি জিনিস অবশ্যই প্রণিধানযোগ্য, সেটি হলো, তারা (বিএনপি) যে দাবি দিয়েছে, সেখানে সংসদ বিলুপ্ত করার কথা বলেছে। আমাদের সংবিধান অনুযায়ী, পরবর্তী সংসদ নির্বাচিত না হওয়া পর্যন্ত বর্তমান সংসদ বহাল থাকে। সংসদ বিলুপ্ত করার দাবি দুরভিসন্ধিমূলক।  

তিনি বলেন, বিরোধীরা বিভিন্ন সময় সংসদ বিলুপ্ত করার দাবি করে। সেটা তারা করতেই পারে। সেই অধিকার তাদের আছে। সংসদ বিলুপ্ত করার দাবির মধ্য দিয়ে তারা আসলে দেশে একটি সাংবিধানিক সংকট তৈরি করতে চায়। এভাবে অসাংবিধানিক কোনোকছিুকে তারা জায়গা করে দিতে চায়। সেজন্য তারা সংসদ বিলুপ্ত করার দাবি দিয়েছে, যেটি গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ। গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার হীন উদ্দেশ্যে বিএনপি এ দাবি করেছে।

বিএনপি ৩১ দফায় বলেছে যে, পরপর দুই মেয়াদের অতিরিক্ত কেউ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে পারবে না। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তারা নানা সময় নানা দফা দেয়। কোনো সময় ৩১ দফা, কোনো সময় ৩২ দফা। এভাবে নানা দফা দেয়। এ বিষয়ে তাদের মত কী, তারা আগে ব্যাখ্যা করুক, তারপর আমরা মত দেব।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।