ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পশ্চিমাঞ্চল রেলওয়ের জন্য দুই জোড়া বিশেষ ট্রেন প্রস্তুত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, জুন ২১, ২০২৩
পশ্চিমাঞ্চল রেলওয়ের জন্য দুই জোড়া বিশেষ ট্রেন প্রস্তুত ফাইল ফটো

নীলফামারী: ঈদুল আজহা সামনে রেখে ঘরমুখী যাত্রীদের নির্বিঘ্ন সেবা নিশ্চিত করতে পশ্চিমাঞ্চল রেলওয়ে দুই জোড়া ঈদ স্পেশাল ট্রেন প্রস্তুত করছে।  

আগামী শনিবার (২৪ জুন)  থেকে পঞ্চগড় (বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম) স্টেশন থেকে ঢাকা ক্যান্টনমেন্ট ও ঢাকা ক্যান্টনমেন্ট থেকে লালমনিরহাট পর্যন্ত চলবে ওই ট্রেন দুটি।

ঈদ স্পেশাল ট্রেনের আগাম টিকিট গত ১৪ জুন থেকে অনলাইনে বিক্রি শুরু হয়েছে। রেলওয়ের সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করে।

রেলওয়ের পরিবহন বিভাগ জানায়, পশ্চিমাঞ্চল রেলওয়ের ঈদ স্পেশাল ট্রেনগুলো দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় মেরামত ও সাজানো হয়েছে। পঞ্চগড় থেকে ঢাকা ক্যান্টনমেন্ট উভয়মুখী ট্রেনটি হবে ব্রডগেজ (বড়) লাইনের। আর লালমনিরহাট থেকে ঢাকা ক্যান্টনমেন্ট উভয়মুখী ট্রেনটি হবে মিটার গেজ ( ছোট) লাইনের। এসব ট্রেনে ভ্রমণ করে প্রায় লক্ষাধিক মানুষ স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করার সুযোগ পাবেন।  

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান বলেন, ঈদুল আজহা সামনে রেখে আমরা সৈয়দপুর রেলওয়ে কারখানায় ১০০টি কোচ মেরামতের লক্ষ্যমাত্রা ঠিক করি। যা ইতোমধ্যে পরিবহন বিভাগকে হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে রয়েছে ৭৬টি ব্রড গেজ ও ২৪টি মিটার গেজ কোচ। যা ঈদে স্পেশাল ট্রেন হিসেবে চলবে। আর বাকি কোচগুলো বিভিন্ন ট্রেনে সংযোজন করা হবে। এতে করে অতিরিক্ত যাত্রী পরিবহনের সুযোগ থাকবে।  

বাংলাদেশ রেলওয়ের পাকশী বিভাগীয় রেলের ব্যবস্থাপক (ডিআরএম) শাহ সুফী নূর মোহাম্মদ মোবাইল ফোনে জানান, পশ্চিমাঞ্চল রেলে নির্বিঘ্ন যাত্রা মাথায় রেখে স্পেশাল ট্রেনগুলোর সিডিউল নির্ধারণ করা হয়েছে। আগামী ২৪ জুন থেকে ওই ট্রেনগুলো চলাচল শুরু করবে। শেষ হবে ৫ জুলাই। সিডিউল হচ্ছে পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন থেকে সকাল ৬টা ২৫ মিনিটে ছেড়ে ঢাকা ক্যান্টনমেন্টের উদ্দেশে যাত্রা করবে। বিভিন্ন গন্তব্য হয়ে বিকেল ৪টা ৩০ মিনিটে ওই ট্রেন ঢাকা ক্যান্টনমেন্টে পৌঁছাবে। একই ট্রেন ঢাকা থেকে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ছেড়ে পঞ্চগড় পৌঁছাবে পরদিন ভোর ৫টা ২৫ মিনিটে।

 

লালমনিরহাট থেকে মিটারগেজ ট্রেনটি ছাড়বে রাত ১১টা ৩০ মিনিটে। যা পরদিন ঢাকা ক্যান্টনমেন্টে পৌঁছাবে ৭টা ১০ মিনিটে। একই ট্রেন ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ছাড়বে ৮টা ১৫ মিনিটে এবং লালমনিরহাটে পৌঁছাবে সন্ধ্যা ৬টায়।

এ নিয়ে সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ সুপার সিদ্দিকী তাঞ্জিলুর রহমান জানান, এবারে রেলসেবা অনেক বেশি আরামদায়ক হবে। রেলওয়েতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে স্পেশাল ডিউটি ঘোষণা করা হয়েছে। আমরা যাত্রীদের দিনরাত সেবা দিতে মাঠে রয়েছি।  

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, জুন ২১, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।