ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতা দিতে আগ্রহী সুইডেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতা দিতে আগ্রহী সুইডেন

ঢাকা: তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশকে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছে সুইডেন। দেশটির স্টেট সেক্রেটারি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন অ্যান্ড ফরেন ট্রেড হাকান জেভরেল স্টকহোমে এক বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপিকে এ আগ্রহের কথা জানান।

শুক্রবার (১৬ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

বৈঠকে সুইডিশ স্টেট সেক্রেটারি আইটি এবং জলবায়ু পরিবর্তন অভিযোজনে বাংলাদেশের অর্জনের ভূয়সী প্রশংসা করেন। সেই সঙ্গে আইটি খাতের উন্নয়ন এবং সবুজ উত্তরণে বাংলাদেশকে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেন।

এশিয়াকে প্রবৃদ্ধির ইঞ্জিন হিসেবে উল্লেখ করে বাংলাদেশের উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধির ভূয়সী প্রশংসা করে তিনি ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়াতে সুইডেনের আগ্রহ প্রকাশ করেন।

ডিজিটালাইজেশনের জন্য বাংলাদেশ সরকারের পরিকল্পনা ও কর্মসূচি তুলে ধরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী  শাহরিয়ার আলম সফটওয়্যার প্রযুক্তি, কৃষি এবং মানবসম্পদ উন্নয়নে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার পরামর্শ দেন। সুইডিশ স্টেট সেক্রেটারি জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্র‍য় দেওয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুইডেনকে বিশেষ করে দরিদ্রদের জীবনযাত্রার উন্নতি এবং লিঙ্গ সমতা বৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশের প্রতি অব্যাহত সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সহায়তা এবং এই সংকটের রাজনৈতিক সমাধানে সমর্থনের জন্য তিনি সুইডিশ সরকারকে ধন্যবাদ জানান।

উভয় পক্ষ দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিকভাবে জলবায়ু পরিবর্তনের সম্ভাব্য সহযোগিতা নিয়েও আলোচনা করে। বৈঠকে সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেহেদী হাসান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম ইউরোপ ও ইইউ) কাজী রাসেল পারভেজসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।