ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাদারীপুরে ৮ ড্রেজার জব্দ, দুইজনের জেল-জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
মাদারীপুরে ৮ ড্রেজার জব্দ, দুইজনের জেল-জরিমানা

মাদারীপুর: মাদারীপুরে আড়িয়াল খাঁ নদে অবৈধ ড্রেজার বসিয়ে বালু তোলা ঠেকাতে মধ্যরাতে অভিযান চালিয়েছে সদর উপজেলা প্রশাসন। এ সময় আটটি ড্রেজার ও দুটি বাল্কহেড জব্দ করা হয়।

 

একই সঙ্গে অবৈধ বালু ব্যবসায়ী ফরিদ হাওলাদারকে (৪০) এক মাসের কারাদণ্ড এবং মো. বাদল ব্যাপারীকে (৫০) ৫০ হাজার টাকা অর্থদন্ডণ্ড দেওয়া হয়।  

সোমবার (১২ জুন) সন্ধ্যা ৬টা থেকে রাত ১টা পর্যন্ত সদর উপজেলার আড়িয়াল খাঁ নদের ছিলারচর, ধুরাইল ও শিরখাড়া ইউনিয়নের বিভিন্ন অংশে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করেন সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাইনউদ্দিন।

জানা গেছে, আড়িয়াল খাঁ নদের বিভিন্ন অংশে অবৈধ খনন যন্ত্র বসিয়ে সন্ধ্যা থেকে ভোর রাত পর্যন্ত বালু তোলে একটি প্রভাবশালী মহল। ফলে নদের বিভিন্ন অংশে ভাঙন দেখা দিয়েছে। বিষয়টি নজরে এলে নৌ ও থানা পুলিশের সহযোগিতায় অভিযানে নামে সদর উপজেলা প্রশাসন। এ সময় ছিলারচর, ধুরাইল ও শিরখাড়া ইউনিয়নের বিভিন্ন অংশে অভিযান চালিয়ে আটটি ড্রেজার ও দুটি বাল্কহেড জব্দ করা হয়। এ সময় ফরিদ হাওলাদার ও বাদল ব্যাপারীকে আটক করা হয়। পরে আটক ফরিদকে এক মাসের কারাদণ্ড ও বাদলকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাইনউদ্দিন।

অভিযানকালে তনয় মোল্লা (৫০), এনামুল হাওলাদার (৪০) ও রাকিব হাওলাদার (৩০) নামে তিন ড্রেজার মালিক প্রশাসনের উপস্থিতি টের পেয়ে নদে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়।  

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাইনউদ্দিন বলেন, আড়িয়াল খাঁ নদে অবৈধ ড্রেজার বসিয়ে বালু তোলার অপরাধে একজনকে এক মাসের কারাদণ্ড ও অন্যজনকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। এ সময় আমরা আটটি ড্রেজার ও দুটি বাল্কহেড(বালু পরিবহনের বড় ট্রলার) জব্দ করেছি। অভিযানকালে পালিয়ে যাওয়া তিন ড্রেজার মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সদর থানার ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে। নদে ড্রেজার বন্ধ করতে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জুন ১৩, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।