ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

অর্থ পাচারের চেয়েও ভয়ংকর মেধা পাচার: শামসুল আলম 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
অর্থ পাচারের চেয়েও ভয়ংকর মেধা পাচার: শামসুল আলম  পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম

ঢাকা: পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, বাংলাদেশ থেকে প্রতিনিয়তই মেধা পাচার হয়ে যাচ্ছে। এই মেধা পাচার বাংলাদেশের উন্নয়নে বাধাগ্রস্ত করবে।

 

মঙ্গলবার (১৩ জুন) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভবনে বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স ২০২২ এর প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রতিমন্ত্রী বলেন, দেশের মেধা যে হারে পাচার হচ্ছে, অর্থ পাচারের চেয়েও এটি আমাদের জন্য বেশি ভয়ংকর হবে। দেশ থেকে মেধা যদি সব চলে যায় তাহলে জ্ঞানভিত্তিক সমাজ ও স্মার্ট বাংলাদেশ আমরা কীভাবে করবো? তবে সবকিছু আলোচনায় এলেও মেধা পাচার আলোচনায় কম আসে। কিন্তু মেধার পাচার ঠেকাতে আমাদের এখনই পদক্ষেপ নিতে হবে।  

শামসুল আলম বলেন, এই এসভিআরএস জরিপ থেকে আমরা ১৩৮টি তথ্য এবং এসডিজির ২৭ ইন্ডিকেটরের তথ্য পাবো। যার ফলে এই জরিপটি খুবই গুরুত্বপূর্ণ। জরিপে শিশু মৃত্যুর হার বেড়েছে। বিষয়টি নেতিবাচক হলেও আমাদের অনেক ইতিবাচক বিষয় রয়েছে। এখনও দেশে বাল্যবিবাহ প্রায় ৪১ শতাংশ। এটা নিয়ে আমাদের ভাবতে হবে। ২০৩০ সালের মধ্যে আমার শিশু মৃত্যুর হার কমিয়ে এসডিজির লক্ষ্য অর্জনে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। শুধু তাই নয় জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে এটা বিবেচনার বিষয়, মাতৃমৃত্যু হার কমেছে, গড় আয়ু বেড়েছে, তবে বাল্য বিয়ে হার বেড়েছে এটা উদ্বেগের বিষয়।

এছাড়া ইন্টারনেট ও মোবাইল ব্যবহার বেড়েছে এটা প্রত্যাশিতই ছিল বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবিএস ডিজি (চলতি দায়িত্ব) পরিমল চন্দ্র বসু। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. আলমগীর হোসেন।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, জুন ১৩, ২০২৩

এসএমএকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।