ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিনে ৩৭ কেজি খাবার খায় ষাঁড়

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
দিনে ৩৭ কেজি খাবার খায় ষাঁড়

হবিগঞ্জ: হবিগঞ্জে কোরবানির ঈদে বিক্রির জন্য শাহিয়াল জাতের একটি ষাঁড় পালন করেছেন মঈন উদ্দিন মুন্না।  ২০ মণ ওজনের এ ষাড়টির দৈর্ঘ্য ৮৫ ইঞ্চি এবং এটি প্রস্থে ৬০ ইঞ্চি।

মঈন উদ্দিন মুন্না হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার অলিপুর গ্রামে ‘আদর্শ এগ্রো ফার্মের’ সত্ত্বাধিকারী। তিনি জানান, এক বছর আগে দুই লাখ বিশ হাজার টাকায় ষাড়টি ক্রয় করেছিলেন। এখন বিক্রি করার জন্য দাম চাইছেন ৮ লাখ টাকা।

মুন্না আরও জানান, এক বছর ধরে ষাড়টিকে প্রতিদিন প্রায় ২০ কেজি কাঁচা ঘাস, ১০ কেজি খড় জাতীয় খাদ্য, ৫ কেজি ভুসি ও ২ কেজি খৈল খাওয়ানো হচ্ছে। এ পর্যন্ত প্রায় দুই লাখ টাকা খরচ হয়েছে তার। বাড়ির ভেতরে চারদিকে নেটের বেড়া দেওয়া টিনসেড ঘরে এটি রাখা হয়। সেখানে দিনভর আলো-বাতাস ঢুকে। প্রতিদিন সকালে এবং বিকেলে এটিকে গোসল করানো হয়। ২০ মণ ওজনের এ ষাঁড় দেখতে স্থানীয়রা প্রতিদিন ভিড় করছেন।

মঈন উদ্দিন মুন্না জানান, ষাড়টি অত্যন্ত শান্ত প্রকৃতির। তিনিসহ পরিবারের সবাই এটির পরিচর্যা করে থাকেন।  এখন পর্যন্ত কারও ওপর আক্রমণ করেনি। মশা তাড়ানোর জন্য কয়েল ব্যবহার করা হয়ে থাকে।

শায়েস্তাগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নাজিম উদ্দিন জানান,  এ উপজেলার সবচেয়ে বড় ষাঁড় এটি। কোনো ধরনের ক্ষতিকর ওষুধ ছাড়া ষাঁড়টিকে বড় করা হয়েছে।

তিনি আরও জানান, উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তরের প্রদর্শনীতে এটি সবচেয়ে বড় গরুর পুরস্কার পেয়েছে।

মঈন উদ্দিন মুন্নার ফার্মটি দেড় বিঘা জমির উপর প্রতিষ্ঠিত। এখানে ছোটবড় আরও ১৮টি ষাঁড় রয়েছে। যার সবগুলোই এবারের কোরবানি ঈদে বিক্রি করবেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।