ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

পরিবেশ দিবস উপলক্ষে নানা কর্মসূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, জুন ৪, ২০২৩
পরিবেশ দিবস উপলক্ষে নানা কর্মসূচি

ঢাকা: বৃক্ষরোপণ কর্মসূচির মধ্য দিয়ে সোমবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন সরকারের পক্ষ থেকে নানা কর্মসূচিও পালন করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

রোববার (৪ জুন) সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২৩ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৩ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।  

পরিবেশমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা এবং বনজ সম্পদের উন্নয়নের মাধ্যমে জনগণের বাসযোগ্য পরিবেশ নিশ্চিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এসব কাজে জনগণের উপস্থিতি বাড়াতে মন্ত্রণালয় সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়ন করছে।

এ লক্ষ্যে প্রতিবছরের মতো এবারও বিশ্ব পরিবেশ দিবস পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। দিবসের এবারের প্রতিপাদ্য এবং স্লোগান নির্ধারণ করা হয়েছে- ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ। ’

তিনি বলেন, আগামীকাল (৫ জুন) সকাল সাড়ে ৯টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে বৃক্ষরোপণ কার্যক্রমের শুভ উদ্বোধন করার সম্মতি জানিয়েছেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সোমবার বেলা ১১টার দিকে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠানে জাতীয় পরিবেশ পদক-২০২২, বৃক্ষ রোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০২১ এবং সামাজিক বনায়নের উপকারভোগীদের মধ্যে লভ্যাংশের চেক হস্তান্তর করা হবে।

তিনি বলেন, শেরেবাংলা নগরে পরিবেশ মেলা অনুষ্ঠিত হবে। মেলা ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত চলবে। আর বৃক্ষ মেলা চলবে ৫ থেকে ২৬ জুন এবং ১ থেকে ১২ জুলাই পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত। জাতীয় বৃক্ষ মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি। ’

শাহাব উদ্দিন বলেন, দিবসটি উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারসহ অন্যান্য গণমাধ্যমে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। জাতীয় সংবাদপত্রে ক্রোড়পত্র এবং পরিবেশ অধিদপ্তর থেকে স্মরণিকা প্রকাশ করা হবে। সব জেলা-উপজেলা এবং ঢাকা মহানগরীর ১০০ শিক্ষাপ্রতিষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হবে।

দিবসটি উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিতর্ক ও স্লোগান প্রতিযোগিতা, পরিবেশ বিষয়ক সেমিনার এবং শিল্প প্রতিষ্ঠানের উদ্যোক্তাদের জন্য সচেতনতামূলক সেমিনারের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, জুন ০৪, ২০২৩
জিসিজি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।