ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এডিসের লার্ভা পেলেই জরিমানা: মেয়র আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এডিসের লার্ভা পেলেই জরিমানা: মেয়র আতিক

ঢাকা: শহরের কোথাও এডিস মশার লার্ভা পাওয়া গেলেই বাড়ির মালিককে জরিমানা করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, যার যার বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যাবে, সেটি বাড়ি হোক, দোকান হোক, অফিস হোক, কোনো কনস্ট্রাকশন বিল্ডিং হোক- এক্ষেত্রে কেউ কোনো মাফ পাবে না।

 

বুধবার (৩১ মে) রাজধানীর ৪৯ নং ওয়ার্ড (কাওলা) এলাকায় তামাকমুক্ত দিবস উপলক্ষে র‍্যালি, ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতামূলক অভিযানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

মেয়র আতিক বলেন, আপনাদের খেয়াল রাখতে হবে, এডিস মশা যদি ডিম পাড়ে, আড়াই বছর সেটি বেঁচে থাকে। এ সময়ের মধ্যে পানি পেলেই সঙ্গে সঙ্গে এটি মশায় পরিণত হয়।

এডিস প্রতিরোধে বর্জ্য ধ্বংস করার আহ্বান জানিয়ে মেয়র বলেন, আমরা বিদেশে গেলে ময়লা-আবর্জনা ফেলি না। কিন্তু দেশের রাস্তায় আমরা ‘আমার সোনার বাংলা’ গান গেয়েও ময়লা ফেলি। মশা হয় ময়লা থেকে, মশা হয় ডোবা থেকে।

এডিস মশার ভয়াবহতা নিয়ে তিনি বলেন, এই মশা একটা ক্ষুদ্র প্রাণি। কিন্তু, এর জন্য আমাদের ডেঙ্গু হয়। আমাদের হাসপাতালে যেতে হয়। কাজেই আমরা মনে করি এই এডিসের জন্য যে ক্যাম্পেইন করেছি, এতে মানুষ সতর্ক হবে৷

তামাকের ভয়াবহতা নিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, তামাক যারা সেবন করে, অনেকের মুখে ঘা, দাঁতে ঘাঁ। আমাদের অনেক বয়স্করা তামাক খায়, গ্রামে-গঞ্জে, শহরে, বন্দরে। এটা বড়ো সর্বনাশা, আসুন তামাককে না বলি।

তিনি আরও বলেন, আজ এখানে র‍্যালি করা হলো। এখানে আমাদের এমপি (হাবিব হাসান) মহোদয় আছেন, উনিও বলেছেন মহান সংসদে তামাকবিরোধী বিল উত্থাপন করবেন। আমি অনুরোধ করবো, যত দ্রুত এই বিল পাশ হয়, তত দ্রুত যুব সমাজ বাঁচবে।

পরে, মেয়র ৪৯ নং ওয়ার্ডের কাওলা মধ্যপাড়া সড়ক উদ্বোধন করেন। সেইসঙ্গে দক্ষিণখান এলাকা পরিদর্শন ও এলাকাবাসীর সঙ্গে মতবিনিময় করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য মোহাম্মদ হাবিব হাসান।

৪৯ নং ওয়ার্ডের কাউন্সিলর মো. আনিছুর রহমান নাঈমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, অঞ্চল-০৭ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরীন, ৪৫ নং ওয়ার্ডের কাউন্সিলর জয়নাল আবেদীন, সংরক্ষিত নারী কাউন্সিলর ইলোরা পারভীন ও জাকিয়া সুলতানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এমকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।