ঢাকা, শনিবার, ৭ আশ্বিন ১৪৩০, ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৮ রবিউল আউয়াল ১৪৪৫

জাতীয়

গাছ কেটে ভবন নির্মাণ বন্ধের দাবিতে জাবিতে বিক্ষোভ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, মে ৩১, ২০২৩
গাছ কেটে ভবন নির্মাণ বন্ধের দাবিতে জাবিতে বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গাছপালা কেটে ভবন নির্মাণ না করার দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা।

বুধবার (৩১ মে) দুপুর সোয়া ২টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার, নতুন কলা ভবন, অমর একুশ, ক্যাফেটেরিয়া ও ছাত্রশিক্ষক কেন্দ্র প্রদক্ষিণ করে ভবন নির্মাণের জন্য নির্ধারিত স্থানে এসে শেষ হয়।

এর আগে দুপুর পৌনে দুইটায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় সমাবেশ করেন শিক্ষার্থীরা। সমাবেশের পরেই মিছিলটি শুরু হয়। মিছিল ও সমাবেশে বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধশত শিক্ষার্থী অংশ নেন।

সমাবেশে জহির রায়হান চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক মৌটুসি জোবাইদা রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) ভবন খুবই প্রয়োজনীয়। আমরাও চাই ভবন নির্মাণ করা হোক। তবে সেটা মাস্টারপ্ল্যান মেনে হতে হবে। কিন্তু প্রশাসন অবুঝের মতো আচরণ করছে। তারা যেখানে আইবিএ ভবন নির্মাণ করতে চায় সেখানে ভবন নির্মাণ করলে বহু গাছ কাটা পড়বে। জীববৈচিত্র্য ধ্বংস হয়ে যাবে। আমরা এই গাছ কাটা বন্ধ করে পরিকল্পিত উন্নয়নের দাবি জানাই।

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সহ-সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলি বলেন, বারবার আমরা দেখছি প্রশাসন গাছপালা ধ্বংস করে, জীববৈচিত্র্য ধ্বংস করে, প্রাণ-প্রকৃতি ধ্বংস করে ভবন নির্মাণের পাঁয়তারা করছে। আমরা বারবার দাবি জানানোর পরেও তারা কোনো মাস্টারপ্ল্যান প্রণয়ন করেনি। তারা এখন প্রকাশ্যে বলে আমাদের কোনো মাস্টার প্ল্যান নেই। আমরা চাই বিশ্ববিদ্যালয় এই গাছ কাটার মহোৎসব থেকে বেরিয়ে আসুক। অবিলম্বে মাস্টারপ্ল্যান প্রণয়ন করে গাছপালা না কেটে ভবন নির্মাণ করুক।

সমাপনী বক্তব্যে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচী বলেন, ক্যাম্পাসে বারবার গাছ কেটে উন্নয়ন চালিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পূর্বেও আমরা লক্ষ্য করছি যেখানে গাছ আছে সেখনেই তারা ভবন নির্মাণের পাঁয়তারা করে। এখনো সেই গাছ কাটার পাঁয়তারা চলছে। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, বিশ্ববিদ্যালয়ে আর কোনো গাছ কাটতে দেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa