ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৩৬ কোটি টাকা আত্মসাৎ

ওজোপাডিকোর সাবেক এমডি-সচিবের নামে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, মে ৩১, ২০২৩
ওজোপাডিকোর সাবেক এমডি-সচিবের নামে মামলা

খুলনা: ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) সাবেক ব্যবস্থাপনা পরিচালক শফিক উদ্দিন, কোম্পানি সচিব আবদুল মোতালেবসহ ৩ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ৩৬ কোটি ২৭ লাখ টাকা আত্মসাৎ এবং বিদেশে পাচারের চেষ্টার অভিযোগে তাদের বিরুদ্ধে এ মামলা করা হয়েছে।

বুধবার (৩১ মে) দুদক খুলনার সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তরুণ কান্তি ঘোষ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এ মামলায় চীনের প্রতিষ্ঠান হেক্সিংয়ের কর্মকর্তা ইয়ে ওয়েনজুনকে তৃতীয় আসামি করা হয়েছে।

আসামিদের বিরুদ্ধে ৩৩ কোটি ৪০ লাখ টাকা আত্মসাৎ এবং ২ কোটি ৯৭ লাখ টাকা বিদেশে পাচারের চেষ্টার অভিযোগ আনা হয়েছে।

জানা গেছে, ২০১৯ সালে বাংলাদেশ স্মার্ট ইলেক্ট্রিক্যাল কোম্পানি (বেসকো) নামে প্রিপেইড মিটার তৈরির নতুন একটি কারখানা চালু করেছিল ওজোপাডিকো ও চীনের প্রতিষ্ঠান হেক্সিং ইলেট্রিক্যাল লিমিটেড। শফিক উদ্দিন পদাধিকার বলে ওই কোম্পানির এমডি, ইয়ে ওয়েনজুন কোম্পানির ডিএমডি এবং কোম্পানি সচিব আবদুল মোতালেব ওই কোম্পানির ডিএমডি ছিলেন।

মামলার এজাহারে বলা হয়, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. শফিক উদ্দিন, সাবেক কোম্পানি সচিব আব্দুল মোতালেব এবং হেক্সিং ইলেক্ট্রিক্যাল কোম্পানির সাবেক কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইয়ে ওয়েনজুন পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে ৩৩ কোটি ৪০ লাখ ২৪ হাজার ৩৭৯ টাকা আত্মসাৎ এবং বেসকোর সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শফিক উদ্দিনের নির্দেশনা মোতাবেক ডিএমডি ইয়ে ওয়েনজুন এবং পরিচালক (অর্থ) আব্দুল মোতালেব পরস্পর যোগসাজশে অপরাধজনক বিশ্বাসভঙ্গ ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে সরকারি ২ কোটি ৯৭ লাখ ৩২ হাজার ৫০০ টাকা আত্মসাতের উদ্দেশ্যে বিদেশে পাচারের অপচেষ্টা করেন; যা দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এসএমএকে/এমআরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।