ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

খুলনায় নবীন নাবিক শিক্ষা সমাপনী কুচকাওয়াজ সম্পন্ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, মে ৩১, ২০২৩
খুলনায় নবীন নাবিক শিক্ষা সমাপনী কুচকাওয়াজ সম্পন্ন

খুলনা: বাংলাদেশ নৌ বাহিনীর এ/২০২৩ ব্যাচের ৭৭৩ জন নবীন নাবিকের ২২ সপ্তাহব্যাপী শিক্ষা সমাপনী কুচকাওয়াজ সম্পন্ন হয়েছে।

বুধবার (৩১ মে) খুলনা বানৌজা তিতুমীর প্যারেড গ্রাউন্ডে এ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতি নাবিকদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

নৌ বাহিনীর এ/২০২৩ ব্যাচের নবীন নাবিকদের মধ্যে মো. মেহেদী হাসান মারুফ পেশাগত ও সকল বিষয়ে সেরা নাবিক হিসেবে ‘নৌপ্রধান’ পদক লাভ করেন। মো. আল-আমিন দ্বিতীয় স্থান অধিকার করে ‘কমখুল’ পদক এবং মো. ইব্রাহীম তৃতীয় স্থান অধিকার করে ‘তিতুমীর’ পদক লাভ করেন।

এসময় নবীন নাবিকদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে নৌ প্রধান সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। সেই সঙ্গে তিনি স্বাধীনতা সংগ্রামে অংশ নেওয়া বীর নৌসেনা ও মুক্তিযুদ্ধের সর্বোচ্চ আত্মত্যাগের কথা গভীরভাবে স্মরণ করেন।

তিনি বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর অসামান্য প্রজ্ঞা, দূরদর্শিতা ও দিক নির্দেশনায় বাংলাদেশ নৌবাহিনী আজ একটি আধুনিক ও ত্রিমাত্রিক নৌবাহিনী হিসেবে সুপরিচিত। একটি সমৃদ্ধশালী নৌবাহিনী গড়ে তোলার লক্ষ্যে ইতোমধ্যে নৌবহরে সাবমেরিনসহ আধুনিক প্রযুক্তির যুদ্ধ জাহাজ যুক্ত হয়েছে। পাশাপাশি নৌবাহিনীর সাবমেরিনসমূহের অপারেশনাল কার্যক্রম ও রক্ষণাবেক্ষণের জন্য কুতুবদিয়ার পেকুয়ায় সাবমেরিন ঘাঁটি ‘বানৌজা শেখ হাসিনা’ কমিশনিং করা হয়েছে।  

তাছাড়া পটুয়াখালীর পায়রা বন্দরের নিকট দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় ও সমুদ্র এলাকার নিরাপত্তার জন্য আধুনিক সুবিধা সম্বলিত অবকাঠামো নির্মাণ করা হয়েছে। ফলে উক্ত ঘাঁটির মাধ্যমে এ অঞ্চলের সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি নৌবাহিনীর অভিযানিক, প্রশাসনিক ও প্রশিক্ষণ কার্যক্রমে আরও গতিশীলতা আসবে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে নৌবাহিনীর জন্য খুলনা শিপইয়ার্ডে নির্মিত চারটি পেট্রোল ক্রাফটের নির্মাণ শেষ হয়েছে, যা অতিশিগগিরই নৌবহরে যুক্ত হবে। সেই সঙ্গে নেভাল অ্যাভিয়েশনের সক্ষমতা বাড়াতে দুটি ইউটিলিটি হেলিকপ্টর নির্মাণের কার্যক্রম চলমান। একই সঙ্গে নৌবাহিনীর অপারেশনাল সক্ষমতা বাড়াতে বিভিন্ন যুদ্ধজাহাজ সংযোজন ও আধুনিকায়নের পরিকল্পনা নেওয়া হয়েছে।

কুচকাওয়াজ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সহকারী নৌপ্রধান (পার্সোনেল), খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডারসহ উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা ও নবীন নাবিকদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এমআরএম/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।