ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বদলির আদেশ’ বছর পার হলেও বহাল তবিয়তে ২ সার্ভেয়ার

মো. আমান উল্লাহ আকন্দ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, মে ৩১, ২০২৩
‘বদলির আদেশ’ বছর পার হলেও বহাল তবিয়তে ২ সার্ভেয়ার

ময়মনসিংহ: দুই সার্ভেয়ার বদলি আদেশের প্রায় বছর পেরিয়ে গেলেও ময়মনসিংহের ভূমি অধিগ্রহণ (এলএ) শাখায় বাস্তবায়ন হচ্ছে না এই সরকারি আদেশ। এ নিয়ে নানা ধরনের গুঞ্জন সমালোচনায় প্রশ্ন উঠেছে- কী মধু ময়মনসিংহে যে তারা সরকারি আদেশ পালনে অনীহা দেখিয়ে স্বপদে রয়ে গেছেন বহাল তবিয়তে।

ঘটনাটি নিয়ে ময়মনসিংহের ভূমি অধিগ্রহণ শাখাসহ জেলা প্রশাসনের ভেতরে-বাইরে মিশ্র প্রতিক্রিয়ায় আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে।

বদলির আদেশ হওয়া সার্ভেয়াররা হলেন- মো. হাবিবুর রহমান ও মহিউদ্দিন আহাম্মদ।

তাদের মধ্যে ময়মনসিংহের ভূমি অধিগ্রহণ কাজে অনিয়ম ও দুর্নীতির ঘটনায় সার্ভেয়ার মহিউদ্দিন আহাম্মদ জেলা প্রশাসনের তদন্তে অভিযুক্ত। তার বিরুদ্ধে ভূমি মন্ত্রণালয়ে বিভাগীয় মামলা চলমান আছে (মামলা নং-১/২২-২৩)।

এদিকে বিভাগীয় মামলায় অভিযুক্ত সার্ভেয়ার মহিউদ্দিন আহাম্মদকে গত বছরের ১১ মে বদলির আদেশ দেয় ভূমি সংস্কার বোর্ড। কিন্তু অদৃশ্য খুঁটির জোরে এক বছর পেরিয়ে গেলেও এখনও সেই আদেশ কার্যকর হয়নি।

একই ধরনের ঘটনা ঘটেছে সার্ভেয়ার মো. হাবিবুর রহমানের ক্ষেত্রেও। গত বছরের ১৪ আগস্ট তাকে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ে বদলির আদেশ দেয় ভূমি সংস্কার বোর্ড। কিন্তু এর ১০ মাস পেরিয়ে গেলেও কার্যকর হয়নি এই আদেশটিও।

গুঞ্জন উঠেছে- অবৈধ প্রভাব বিস্তার করে এসব বদলির আদেশ ফাইল বন্দি রেখে এখনও স্বপদে বহাল আছেন তারা।

এর আগে সার্ভেয়ার হাবিবুর রহমান কক্সবাজার ভূমি অধিগ্রহণ শাখায় কর্মরত থাকাকালে তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠে। তখন ঘটনাটি দুদকে গড়ালে তার বদলি হয় নেত্রকোনায়। এরপর কলকান্দা থেকে উচ্চপদস্থ এক কর্মকর্তার তদবিরে এই সার্ভেয়ারের ঠাঁয় হয় ময়মনসিংহ এলএ শাখায়। এমন দাবি সংশ্লিষ্ট একাধিক সূত্রের।

অভিযোগ বিষয়ে জানতে সার্ভেয়ার হাবিবুর রহমান বলেন, বিষয়টি কর্তৃপক্ষ ভালো বলতে পারবেন।

তবে অপর সার্ভেয়ার মহিউদ্দিন আহাম্মদের বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে দীর্ঘ সময়েও এই দুই সার্ভেয়ারের বদলির আদেশ কার্যকর না হওয়ার বিষয়টি নাকি জানেনই না সেই আদেশে স্বাক্ষর করা ঢাকা ভূমি সংস্কার বোর্ডের সহকারী কমিশনার মুহাম্মদ রফিকুল ইসলাম। তিনি বলেন, বিষয়টি মাত্র জানলাম, খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. পারভেজুর রহমান বলেন, হাবিবুর রহমানের বিষয়টি শুনেছি। দ্রুত সময়ে তার বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। তবে বিভাগীয় মামলায় অভিযুক্ত মহিউদ্দিনের বদলির বিষয়টি আমার জানা ছিল না। তার বিষয়টিও খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন >> ‘এলএ শাখার চুরিতে সবাই সমান ভাগ পায়’

আরও পড়ুন >> ভূমি অধিগ্রহণে দুর্নীতি, বিতর্কিত সার্ভেয়ারের বদলি!

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা, মে ৩১,২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।