ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি আগেই জানানো হয় সরকারকে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, মে ২৬, ২০২৩
যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি আগেই জানানো হয় সরকারকে

ঢাকা: বাংলাদেশের জাতীয় নির্বাচন সামনে রেখে যুক্তরাষ্ট্র যে বাংলাদেশের জন্য  যে নতুন ভিসানীতি গ্রহণ করেছে, সেটা ওয়াশিংটনের পক্ষ থেকে ঢাকাকে ৩ মে জানানো হয়। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনিও ব্লিঙ্কেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে একটি চিঠি দেন।

চিঠিতে নতুন ভিসার নীতি তুলে ধরেন ব্লিঙ্কেন। কেন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেটাও বিস্তারিত জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী।

 তবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সেটা আগে প্রকাশ করা হয়নি। ২৪ মে  যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের ঘোষণার পরদিন এ বিষয়টি বিস্তারিত প্রকাশ করা হয়।

সূত্র জানায়, যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি বাংলাদেশকে আগে জানালেও সেটা ঢাকার পক্ষ থেকে প্রকাশ করা হয়নি। বিষয়টি স্পর্শকাতর বিবেচনা করে ঢাকা চেয়েছিল, এটা ওয়াশিংটনের পক্ষ থেকে আগে প্রকাশ হোক। একইসঙ্গে এটি নিয়ে যেন কোনো ভুল বার্তা না যায়, আর সরকার বিরোধী পক্ষ বিষয়টি নিয়ে যেন রাজনৈতিকভাবে ব্যবহার না করতে পারে, সে বিষয়েও সতর্ক ছিল সরকার। সে কারণে ঢাকার পক্ষ থেকে বিষয়টি আগে প্রকাশ করা হয়নি।  

গত ২৪ মে অ্যান্টনি ব্লিঙ্কেন এই নতুন ভিসানীতির ঘোষণা দেন। পরদিন ২৫ মে প্রথমে পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে এ বিষয়ে প্রতিক্রিয়া জানায়। পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, অ্যান্টনি ব্লিঙ্কেন গত ৩ মে এক চিঠিতে নতুন  ভিসানীতি গ্রহণের বিষয়টি তাকে জানিয়েছিলেন।

বিষয়টি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সাংবাদিকদের জানান, এটি তাদের (যুক্তরাষ্ট্রের)  বিষয়। আমরা কেন আগে প্রকাশ করবো। আমরা চেয়েছি, তাদের বিষয় তারাই আগে জানাবে। তারপর আমরা বলবো।


এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, নতুন ভিসানীতির বিষয়টি যুক্তরাষ্ট্র গত ৩ মে আমাদের জানিয়েছিল। তবে আমরা চেয়েছি এই বার্তাটি যেন ভুলভাবে না যায়। এজন্যই আগে প্রকাশ করা হয়নি।  

এদিকে নতুন ভিসানীতি অবহিত করতে ২৫ মে দিনভর ব্যস্ত সময় পার করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। তিনি ২৫ মে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে নতুন ভিসানীতি তুলে ধরেছেন। একই দিনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও বৈঠক করেছেন তিনি। বৈঠকে ভিসার নীতি নিয়ে ড. মোমেনের সঙ্গে আলোচনা করেন।

 ২৪ মে বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে নতুন ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এ ভিসানীতির আওতায় বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িতদের ভিসা দেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করবে দেশটি।

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, মে ২৬, ২০২৩
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।