ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

নাটোরে গাছ থেকে আম পাড়া দেখে মুগ্ধ সুইডেনের রাষ্ট্রদূত, চালালেন ভ্যান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, মে ২৩, ২০২৩
নাটোরে গাছ থেকে আম পাড়া দেখে মুগ্ধ সুইডেনের রাষ্ট্রদূত, চালালেন ভ্যান

নাটোর: বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে নাটোরের বাগাতিপাড়া উপজেলায় গাছ থেকে আম পাড়তে দেখে মুগ্ধ হয়েছেন।  

এসময় তিনি কৃষকদের মধ্যে গরু বিতরণ, জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করেন।

একই সঙ্গে ‘সুইডেন পাড়া’ গ্রাম পরিদর্শন, ব্রিটিশ শাসনামলে নির্মিত নীলকরের স্মৃতিচিহ্ন কলকুঠির, স্থানীয় স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘মুক্ত খামারের’ কার্যক্রম পরিদর্শন করেন তিনি।

এছাড়া তিনি স্থানীয় আম বাগান ঘুরে দেখেন এবং আম পাড়ার পদ্ধতি দেখে মুগ্ধ হন। গাছতলা থেকে আম হাতে নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি। এসময় গ্রামের রাস্তায় ভ্যান চালিয়ে তাক লাগিয়ে দেন সুইডিস রাষ্ট্রদূত।

সোমবার (২২ মে) উপজেলার স্থানীয় স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান মুক্ত খামারের আমন্ত্রণে তিনি বাগাতিপাড়া সফরে আসেন। সকাল সাড়ে ১০টায় সুইডেনের রাষ্ট্রদূত সেই দেশের পতাকাবাহী গাড়িতে বাগাতিপাড়ার বিহারকোল এলাকায় এসে পৌঁছান।

শুরুতেই তিনি পৌর ভূমি অফিসের পেছনে মুক্ত খামার কার্যালয়ে যান। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা নিলুফা সরকার, ওসি শফিউল আযম খাঁন, মুক্ত খামারের এমডি ইমরুল আহমেদ তুলিন এবং পরিচালক আরিফুল ইসলাম কনক ফুল দিয়ে সুইডেনের রাষ্ট্রদূতকে স্বাগত জানান।

পরে পর্যায়ক্রমে মুক্ত খামার পরিচালিত কাউ ফাউন্ডার ইনিশিয়েটিভ (সিএফআই) প্রকল্পসহ খামারের সব কার্যক্রম পরিদর্শন করেন সুইডিস রাষ্ট্রদূত। এসময় মুক্ত খামারের কার্যক্রম নিয়ে খামারি সদস্যদের সঙ্গে সাক্ষাৎ ও কুশলবিনিময় করেন তিনি। গ্রামের শত শত নারী-পুরুষ এসময় তাকে স্বাগত জানান।

বেলা সোয়া ১১টায় তিনি স্থানীয় আম ও লিচু বাগান পরিদর্শন করেন এবং আমপাড়ার পদ্ধতি দেখেন। এতে তিনি মুগ্ধ হন। পরে রাষ্ট্রদূত উপজেলার নওশেরা গ্রামে অবস্থিত ব্রিটিশ শাসনামলের নির্মিত নীলকরের স্মৃতিচিহ্ন কলকুঠির পরিদর্শনে যান।

এছাড়া সুইডেনের একজো নওশেরা প্রকল্পের পুরোনো ঘর, স্যান্ডলন্ড, ভবিষ্যতের ট্যানারি প্রকল্পের অবস্থান, গরুর নার্সারি বা খামার পরিদর্শন করেন। গ্রামের রাস্তায় সুইডিশ রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে ভ্যান চালিয়ে দেখান। এসময় গ্রামের মানুষ তাকে হাততালি দিয়ে উৎসাহ দেন।

দুপুর পৌনে ১টায় পাঁকা ইউনিয়নের মাড়িয়া এলাকায় সিএফআই গ্রুপের গ্রাম পরিদর্শনের সময় প্রকল্পের সদস্যদের সঙ্গে প্রকল্পের ব্যাপারে এক মুক্ত আলোচনায় অংশ নেন তিনি। প্রকল্পের কাজ দেখে সন্তুষ্টি প্রকাশ করে কার্যক্রমের পরিধি বাড়াতে সহযোগিতার আশ্বাস দেন রাষ্ট্রদূত।

পরে সেখানকার নতুন সদস্যদের মধ্যে গরু বিতরণ করে তিনি। একজন দোভাষী সুইডেনের রাষ্ট্রদূতের কথাগুলো বাংলা ভাষায় সবার মধ্যে উপস্থাপন করেন।    

মুক্ত খামারের পরিচালক আরিফুল ইসলাম কনক বাংলানিউজকে জানান, সুইডেনের সিএফআই এবং তাদের যৌথ বিনিয়োগে মুক্ত খামার পরিচালিত হয়ে থাকে। মূলত তারা সেই প্রকল্পটি সরেজমিন দেখতে এসেছেন। এ প্রকল্পের কার্যক্রম কীভাবে আরও বাড়ানো যায়, সেই বিষয়গুলো বুঝতে তারা পরিদর্শন করতে এসেছেন। পরিদর্শন করে তিনি সন্তোষ প্রকাশ করেন এবং সহযোগিতার আশ্বাস দেন।

পরে রাষ্ট্রদূত ১৯৭৫ থেকে ১৯৭৯ সালে বাস্তবায়িত সুইডেনের একজো নওশেরা প্রকল্পের সোয়ালেজ এর সুবিধাভোগী ‘সুইডেন পাড়া’ নামে একটি গ্রাম পরিদর্শন করেন। পরে মেয়র এবং স্থানীয় প্রতিনিধিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে রাজশাহীতে যান তিনি।

এদিকে রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডসহ প্রতিনিধি দলের নিরাপত্তায় সার্বক্ষণিক তাদের সঙ্গে ছিলেন বাগাতিপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল আযম খানের নেতৃত্বে পুলিশের একটি দল। এছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও সেখানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০২০৫ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।