ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

গবেষণা ভাতা বন্ধের প্রতিবাদ জাবির বিএনপিপন্থী শিক্ষকদের

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, মে ২১, ২০২৩
গবেষণা ভাতা বন্ধের প্রতিবাদ জাবির বিএনপিপন্থী শিক্ষকদের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শিক্ষকদের গবেষণা ভাতা বন্ধ করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।  

শনিবার (২০ মে)  রাতে এক বিবৃতিতে এ প্রতিবাদ জানান জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের নেতারা।

বিবৃতিতে বলা হয়, গত ১৮ এপ্রিল অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় শিক্ষকদের গবেষণা ভাতা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের পাঠদানের পাশাপাশি শিক্ষকদের সার্বক্ষণিক গবেষণা কাজের সঙ্গে যুক্ত থাকতে হয়। তাই গবেষণার গুরুত্ব উপলব্ধি করেই এ প্রণোদনা চালু করা হয়েছিল। কিন্তু শিক্ষক সমিতিসহ সংশ্লিষ্ট কোনো পক্ষকেই অবহিত না করে এ ধরনের একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যার দীর্ঘমেয়াদি কুফল বিশ্ববিদ্যালয়কে বহন করতে হবে।  

গবেষণা ভাতা বন্ধ করা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের পূর্ণাঙ্গ লঙ্ঘন উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, শিক্ষকদের ন্যায্য পেশাগত সুযোগ-সুবিধা যেমন, পিএইচডি ইনক্রিমেন্ট, অফিস কক্ষ ফার্নিচার, শিক্ষা-উপকরণ, শিক্ষা ছুটিকালীন বার্ষিক ইনক্রিমেন্ট ইত্যাদি নিশ্চিত না করে অযৌক্তিকভাবে বিদ্যমান সুযোগ সুবিধাসমূহ সংকুচিত করার মাধ্যমে মেধাবী তরুণদের শিক্ষকতার মহান পেশায় যোগ দেওয়াকে মারাত্মকভাবে নিরুৎসাহিত করা হচ্ছে।  

বিবৃতিতে গবেষণা ভাতা, পিএইচডি ইনক্রিমেন্ট, ফিল্ড-ওয়ার্ক ভাতাসহ প্রত্যাহার করা অন্যান্য সকল সুবিধা পুনর্বহালের দাবি জানিয়েছে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ অব্যাহত রাখার স্বার্থে মেয়াদোত্তীর্ণ সব পর্ষদের নির্বাচন অনুষ্ঠানের জোর দাবি জানান তারা।  

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, মে ২১, ২০২৩
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।