ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইন্ডিয়ান ওশান অঞ্চলে চ্যালেঞ্জ মোকাবিলায় পাশে থাকবে যুক্তরাষ্ট্র 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, মে ১৩, ২০২৩
ইন্ডিয়ান ওশান অঞ্চলে চ্যালেঞ্জ মোকাবিলায় পাশে থাকবে যুক্তরাষ্ট্র  ছবি: জি এম মুজিবুর

ঢাকা: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের উপমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান বলেছেন, ইন্ডিয়ান ওশান অঞ্চলের দেশগুলোর কমন চ্যালেঞ্জ রয়েছে। এই চ্যালেঞ্জ মোকাবিলায় যুক্তরাষ্ট্র পাশে থাকবে।

 

শনিবার (১৩ মে) হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

৬ষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্সের প্লেনারি সেশনে অংশ নেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের উপমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান। তিনি বলেন, ইন্ডিয়ান ওশান অঞ্চলে শান্তি ও সমৃদ্ধির পথে সহযোগিতা বাড়াতে যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ।  

প্লেনারি সেশনে ভূটানের পররাষ্ট্র মন্ত্রী তান্দি দর্জি বাংলায় বলেন, আমি বাংলাদেশে ফিরে এসেছি। খুব ভালো লাগছে।

নেপালের পররাষ্ট্র মন্ত্রী নারায়ন প্রকাশ সৌদ বলেন, নেপাল ল্যান্ড লক দেশ থেকে ল্যান্ড লিং দেশ হতে চায়। আমরা পাহাড় থেকে সমুদ্রে কানেক্টিভিটি চাই। আমাদের জাতীয় স্বার্থে অন্য দেশের সঙ্গে সংযোগ ঘটাতে আগ্রহী।  

ওমানের পররাষ্ট্র মন্ত্রী সাইয়েদ বদর বিন হামাদ বিন হামুদ আলবুসাইদি ভার্চ্যুয়ালি অংশ নিয়ে বলেন, ঐতিহাসিক মেরিটাইম রুট, শান্তি ও সমৃদ্ধির জন্য এগিয়ে যাবে। সমুদ্র পথে পূর্ব থেকে পশ্চিম কানেক্টিভিটির মাধ্যমে প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কও উন্নয়ন হবে।  

তিনি বলেন, ওমান  সমুদ্র পথে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে চায়।  তথ্য বিনিময়, সন্ত্রাসবাদ, পাচার প্রতিরোধে আমরা ইন্ডিয়ান ওশান অঞ্চলে  একযোগে কাজ করতে চাই।  

প্লেনারি সেশনে সভাপতিত্ব করেন ইন্ডিয়া ফাউন্ডেশনের গভর্নিং কাউন্সিলের সদস্য এএম জে আকবর।  

ঢাকায় ১২-১৩ মে ইন্ডিয়ান ওশান কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে। ১২ মে আনুষ্ঠানিকভাবে এই কনফারেন্স উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, মে ১৩, ২০২৩ 
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ