ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সোনার বাংলা ট্রেন দুর্ঘটনা: দুটি তদন্ত কমিটি গঠন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
সোনার বাংলা ট্রেন দুর্ঘটনা: দুটি তদন্ত কমিটি গঠন

কুমিল্লা: নাঙ্গলকোটের হাসানপুর স্টেশনে দুই ট্রেনের সংঘর্ষের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে একটি কুমিল্লা জেলা প্রশাসনের অপরটি বাংলাদেশ রেলওয়ের।

সোমবার (১৭ এপ্রিল) কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, দুর্ঘটনার কারণ বের করতে জেলা প্রশাসন থেকে তদন্ত কমিটি করা হয়েছে। কমিটিকে তিন কার্য দিবসের মধ্যে তদন্তের নথি জমা দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মোশারেফ হোসেন, কমিটির সদস্য সচিব নাঙ্গলকোট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রায়হান মেহবুব ও কমিটির অন্য সদস্যরা হলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) খন্দকার আশফাকুজ্জামান, কুমিল্লা রেলওয়ের স্টেশন মাস্টার মাহবুবুর রহমান ও লাকসাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন।


রেলওয়ে ফেনী অঞ্চলের সাব স্টেশন ইঞ্জিনিয়ার (সড়ক) রিটন চাকমা জানান, রেলওয়ের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি করা হয়েছে। সেখানে চট্টগ্রাম রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. তারেককে প্রধান করা হয়েছে। চার সদস্যের ওই কমিটিকেও আগামী তিন কার্য দিবসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। উদ্ধার কাজ এখনও চলমান। এ কাজ শেষ হতে আরও পাঁচ ঘণ্টা বা তার চেয়ে বেশি সময় লাগতে পারে।

এদিকে সোনার বাংলা এক্সপ্রেসের দুর্ঘটনার জন্য চার জনকে সাময়িক বরখাস্ত করেছে বাংলাদেশ রেলওয়ে।

সোমবার (১৭ এপ্রিল) রেলপথ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা শরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুর্ঘটনায় জন্যে ট্রেনের গার্ড আব্দুল কাদের (চট্টগ্রাম ডিভিশন), হাসানপুর স্টেশনের মেইনটেইনার সিগন্যাল ওয়াহিদ, লোকো মাস্টার মো. জসিম উদ্দিন (ঢাকা হেডকোয়ার্টার), সহকারী লোক মাস্টার মো. মহসিনকে (ঢাকা হেডকোয়ার্টার) সাময়িক বরখাস্ত করা হয়েছে। তদন্ত কমিটি তাদের কাজ চালিয়ে যাচ্ছে বলেও জানান শরিফুল ইসলাম। একই তথ্য নিশ্চিত করেছেন রেলওয়ে চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপক মো. আবিদুর রহমানও।

গতকাল (রোববার) রাতে রেলের পূর্বাঞ্চলের মহা ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম জানান, সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের দুর্ঘটনা তদন্তে ডিটিও (চট্টগ্রাম) তারেক মোহম্মদ ইমরানকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, রোববার (১৬ এপ্রিল) সন্ধ্যা পৌনে ৬টার দিকে কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর রেল স্টেশনে থেমে থাকা মালবাহী একটি ট্রেনকে ধাক্কা দেয় সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন। এতে সোনার বাংলা ট্রেনের ইঞ্জিনসহ পাঁচটি বগি দুমড়ে মুচড়ে লাইন থেকে ছিটকে যায়। এ দুর্ঘটনায় ৪০ জনের মতো আহত হন।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।