ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মেঘনায় জাটকা ধরার দায়ে ২৫ জেলে আটক, ১৯ জনের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৬ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
মেঘনায় জাটকা ধরার দায়ে ২৫ জেলে আটক, ১৯ জনের কারাদণ্ড

চাঁদপুর: চাঁদপুরের পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা শিকার করায় ২৫ জেলেকে আটক করেছে টাস্কফোর্স। এর মধ্যে ১৯ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং অপ্রাপ্ত বয়স্ক ৬ জেলেকে অভিভাবকের জিম্মায় ছেড়ে দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সন্ধ্যা ৭টা থেকে রাত সোয়া ১১টা পর্যন্ত মেঘনা নদীর সদর উপজেলার দাসাদী এলাকায় অভিযান পরিচালনা করে এসব জেলেকে জাটকা ধরার সময় হাতেনাতে আটক করা হয়।

অভিযানকালে সাতটি মাছ ধরার নৌকা, ১ লাখ ২০ হাজার মিটার কারেন্টজাল, চারটি বেহুন্দি জাল ও ২০ কেজি জাটকা জব্দ করা হয়।

অভিযানে অংশগ্রহণকারী চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান রাত ১২টায় এসব তথ্য বাংলানিউজকে নিশ্চিত করেন।

অভিযান শেষে কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন চাঁদপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হেদায়েত উল্লাহ।

সাজাপ্রাপ্ত জেলেদের মধ্যে মো. সোহেলকে (২০) ১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।  

এছাড়া ১ মাস করে কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- লক্ষণ চন্দ্র বর্মন (৩০), রতন চন্দ্র বর্মন (৩৫), নুরুল হক দেওয়ান (৬৫), বাসুদেব চন্দ্র বর্মন (৪০), স্বপন চন্দ্র বর্মন (৪৮), ইকবাল হোসেন বেপারী (৩৫), বিশ্বজিৎ চন্দ্র বর্মন (৩৫), আরিফ (১৪) বিল্লাল হোসেন (৩০), মো. সেলিম (২৪), সাইফুল ইসলাম (২২), শিপন (২০), সুকান্ত চন্দ্র বর্মন (২০), বাদল চন্দ্র বর্মন (২২), মো. আল-আমিন হোসেন (২০), অপু চন্দ্র বর্মন (২০), হৃদয় চন্দ্র বর্মন (২২) ও মো. মেহেদী হাসান (২৫)।

আর অপ্রাপ্তবয়স্ক জেলেরা হলেন- নিত্য চন্দ্র বর্মন (১৪), মো. সাকিল (১৫), রাজন (১৪), মো. সিয়াম (১৪), মো. ইয়াছিন (১৭) ও রাব্বি (১২)।

এসব জেলেদের বাড়ি শরীয়তপুর ও চাঁদপুরের মতলব উত্তর উপজেলার বিভিন্ন এলাকায়।

সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, জব্দকৃত কারেন্ট ও বেহুন্দি জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। জব্দকৃত মাছ ধরার নৌকা কোস্টগার্ড হেফাজতে এবং জাটকাগুলো স্থানীয় গরীব ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

অভিযানে উপস্থিত ছিলেন কোস্টগার্ড পেটি অফিসার মনিরুজ্জামান ও সঙ্গীয় ফোর্স, চাঁদপুর নৌ-থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. শামীম ও সঙ্গীয় ফোর্স ও জাতীয় মৎস্যজীবী সমিতির সাংগঠনিক সম্পাদক মো. তছলিম বেপারী।

জাতীয় সম্পদ ইলিশের উৎপাদন বৃদ্ধি ও জাটকা রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস দেশের পাঁচটি অভয়াশ্রম এলাকায় জাটকাসহ সব ধরণের মাছ আহরণ, বেচা-কেনা, মওজুদ ও পরিবহন নিষিদ্ধ। আইন অমান্যকারীদের বিরুদ্ধে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা ৫ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান আছে।

বাংলাদেশ সময়: ০৯১৪ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩ 
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।