ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘হিজবুত তাহরীরের’ শীর্ষ নেতা তালাত মাহমুদ গ্রেপ্তার 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
‘হিজবুত তাহরীরের’ শীর্ষ নেতা তালাত মাহমুদ গ্রেপ্তার 

ঢাকা: দুই বছরের সশ্রম কারাদণ্ডপ্রাপ্ত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘হিজবুত তাহরীরের’ শীর্ষ নেতা তালাত মাহমুদ সায়েনকে (২৯) গ্রেপ্তার করেছে র‌্যাব-২।

গ্রেপ্তার তালাত মাহমুদ সায়েন সংগঠনটির দাওয়াতি বিভাগের অন্যতম সদস্য।

তিনি লক্ষ্মীপুর জেলার নওশাদ রেজার ছেলে।  

শনিবার (৮ এপ্রিল) বিকালে রাজধানীর হাজারীবাগ এলাকায় অভিযান পরিচালনা করে তালাত মাহমুদ সায়েনকে গ্রেপ্তার করা হয়।  

রোববার (৯ এপ্রিল) সকালে র‌্যাব-২ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মো. আনোয়ার হোসেন খান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।  

তিনি জানান, এ জঙ্গি নেতাকে গ্রেপ্তারের সময় তার কাছ থেকে সরকারবিরোধী ২৩টি লিফলেট, ৩টি উগ্রবাদী বই, ১টি কম্পিউটার (১ সিপিইউ ও ১টি মনিটর) ও ২টি মোবাইল ফোন জব্দ করা হয়।  

র‌্যাব-২ এর সিও জানান, গ্রেপ্তার তালাত মাহমুদ সায়েন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘হিজবুত তাহরীর’ সাংগঠনিক কার্যক্রম প্রচারের জন্য জঙ্গিবাদি লিফলেট ও পোস্টারর বিতরণের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে মাদরাসা-স্কুলের মেধাবী ছাত্র তথা তরুণ প্রজন্ম ও সাধারণ জনগণকে জঙ্গিবাদে সম্পৃক্ত করতে উৎসাহিত করে থাকেন। তিনি সরকারবিরোধী কর্যক্রমের জন্য ২০১৫ সালে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছিলেন। পরে জামিনে বের হয়ে আত্মগোপনে থেকে দীর্ঘ দিন ধরে আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে জঙ্গি সংগঠনের কার্যক্রম অব্যাহত রাখেন। তালাত মাহমুদ সায়েনের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা রয়েছে। ওই মামলায় রায়ে ২ বছর সশ্রম কারাদণ্ড দেন আদালত। রায় ঘোষণার সময় তিনি পলাতক ছিলেন।  

তিনি জানান, গ্রেপ্তার আসামি প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, তিনি রাজধানীর একটি স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০০৮ সালে এসএসসি এবং ২০১০ সালে এইচএসসি পাস করেন। তালাত মাহমুদ সায়েন ছাত্রজীবন থেকে ‘হিজবুত তাহরীর’ সংগঠনের সঙ্গে সম্পৃক্ত হয়। ২০১৫ সালে গ্রেপ্তার হয়ে একটি মামলায় ১ বছর জেল খাটার পর জামিনে বের হয়। পরে ২০১৬ সালে আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে নিজেকে আত্মগোপনে রাখার জন্য মালয়েশিয়াতে চলে যায়। মালয়েশিয়া ২ বছর থেকে ২০১৮ সালে দেশে ফিরে এসে পুনরায় ‘হিজবুত তাহরীর’ সংগঠনের সঙ্গে জড়িয়ে পরেন।

গ্রেপ্তার আসামির বিরুদ্ধে ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ০৯২৫ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
এসজেএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ