ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিস্তায় খাল খনন, চিঠির জবাব এখনো দেয়নি ভারত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৯ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
তিস্তায় খাল খনন, চিঠির জবাব এখনো দেয়নি ভারত

ঢাকা: তিস্তা থেকে পানি প্রত্যাহারের জন্য নতুন করে দুটি খাল খনন নিয়ে বিস্তারিত তথ্য জানতে দিল্লিকে পাঠানো কূটনৈতিক পত্রের জবাব এখনো আসেনি।

বৃহস্পতিবার (০৬ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন এ তথ্য জানান।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া কূটনৈতিক পত্রের (নোট অব ভারবাল) জবাব এখনো দেয়নি ভারত।

সম্প্রতি দার্জিলিংয়ে তিনটি জলবিদ্যুৎ প্রকল্প তৈরির নীতিগত সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। তিস্তার উজানে আরও দুটি খাল খনন করবে ভারত। এর মাধ্যমে জলপাইগুড়ি এবং কোচবিহার জেলার কৃষি জমি সেচের আওতায় আনা হবে। ইতোমধ্যে এই প্রকল্পের জন্য প্রায় এক হাজার একর জমি অধিগ্রহণ করা হয়েছে। ভারতীয় গণমাধ্যম সূত্রে এসব তথ্য জানা গেছে।

খাল খননের খবর গণমাধ্যমে আসার পর এ বিষয়ে জানার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতে নোট ভারবাল পাঠায়।

র‌্যাব নিয়ে ডয়েচে ভেলে ও নেত্রনিউজের প্রতিবেদনের প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, র‌্যাব দেশের নিরাপত্তার স্বার্থে কাজ করে। কোনো রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য র‌্যাবকে ব্যবহার করা হচ্ছে না। এ ব্যাপারে আমরা নিশ্চিত।

পুলিশ সদস্য হত্যা মামলার পলাতক আসামি রবিউল ইসলাম ওরফে আরাভ খানকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে বলেও জানান সেহেলী সাবরীন।

আরও পড়ুন:
আরাভ খানের ফাইল আমিরাতের মিশনে পাঠানো হচ্ছে

বাংলাদেশ সময়: ০১০৮ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।