ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এনেক্সকো টাওয়ারে এখনও আগুন থাকার শঙ্কা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
এনেক্সকো টাওয়ারে এখনও আগুন থাকার শঙ্কা

ঢাকা: রাজধানীর বঙ্গবাজারে লাগা আগুন প্রায় নিভে এসেছে। তবে এনেক্সকো টাওয়ারে এখনও আগুন থাকার আশঙ্কা করছে ফায়ার সার্ভিস।

তারা এনেক্সকো টাওয়ারসহ পুরো এলাকায় ডাম্পিং ডাউনের (সম্পূর্ণ নির্বাপন) কাজ করছেন।

বুধবার (৫ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় ঘটনাস্থলে সরেজমিনে দেখা যায়, ফায়ার সার্ভিসের কর্মীরা এনেক্সকো টাওয়ারের পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম তলার একাংশে পানি ছিটাচ্ছেন। এছাড়া বঙ্গবাজার মার্কেটের অংশেও ডাম্পিং ডাউনের কাজ করছেন।

দৃশ্যমান কোনো আগুন দেখা না গেলেও, ধ্বংসস্তূপ ও এনেক্সকো টাওয়ার থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক আক্তারুজ্জামান জানান, আমরা ডাম্পিং ডাউনের কাজ করছি। এখন আর খোলা জায়গায় আগুন নেই। তবে এনেক্সকো টাওয়ারের ৫-৭ তলায় কিছুটা আগুন থাকতে পারে। আমরা সেটি নির্বাপন করছি।

এদিকে, এনেক্সকো টাওয়ার থেকে বেঁচে যাওয়া মালামাল সরানোর কাজ করছেন ব্যবসায়ীরা।  তারা তাদের দোকানে রয়ে যাওয়া মালামাল বস্তাবন্দি করে মার্কেট থেকে নিচে ফেলছেন। নিচ থেকে ভ্যান ও পিকআপে করে নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন।

এর আগে মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। সকাল ৮টার দিকে ফায়ার সার্ভিসের ৪১টি ইউনিট ঘটনাস্থলে যায়। এরপর ৪৩টি ইউনিট যাওয়ার খবর জানায় ফায়ার সার্ভিস।  

পরে ৪৮টি ইউনিটের প্রায় সাড়ে ছয় ঘণ্টা চেষ্টায় বেলা ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। এরপর প্রায় ২৬ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনও আগুন পুরোপুরি নেভার আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি ফায়ার সার্ভিস।

আগুনে বঙ্গবাজার এলাকার মোট ছয়টি মার্কেট পুড়ে গেছে। এর মধ্যে চারটি পুরোপুরি ও দুটি আংশিক। দোকান মালিক সমিতির পক্ষ থেকে জানানো হয়, পাঁচ হাজারের বেশি দোকান পুড়ে গেছে। আর্থিক ক্ষতি হয়েছে আনুমানিক কয়েক হাজার কোটি টাকা।

বাংলাদেশ সময়: ০৯০৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
এসসি/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।