ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্যাপক পরিসরে উদযাপিত হবে বিশ্ব অটিজম সচেতনতা দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
ব্যাপক পরিসরে উদযাপিত হবে বিশ্ব অটিজম সচেতনতা দিবস

ঢাকা: সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও আগামীকাল রোববার (২ এপ্রিল) ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২৩ উদযাপিত হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন।

শনিবার (১ এপ্রিল) সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় বিশ্বঅটিজম সচেতনতা দিবস ২০২৩ উদযাপনে ব্যাপক পরিসরে প্রস্তুতি গ্রহণ করেছে। উদযাপনের অংশ হিসেবে সচিবালয়সহ সব সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় ১ এপ্রিল সন্ধ্যা থেকে দুই রাত্রি নীল বতি প্রজ্বলন করা হবে। বিদেশে বাংলাদেশ দূতাবাস/মিশনসমূহেও নীলবাতি প্রজ্বলন করা হবে। দিবসটি উপলক্ষে দেশের প্রতিটি জেলায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দিবসটি উপলক্ষে আগামী রোববার (২ এপ্রিল) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল‌্যাণমন্ত্রী নরুজ্জামান আহমেদ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন। অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম সভাপতিত্ব করবেন।

এ বছর অটিজম বিষয়ে বিশেষ অবদান রাখায় পাঁচটি ক্যাটাগরিতে ১০ জন ব্যক্তি ও তিনটি প্রতিষ্ঠান বিশেষ সম্মাননা পাচ্ছে। অনুষ্ঠানের দিন তাদের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২৩
জিসিজি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।