ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘জাটকা সংরক্ষণে কেউ আইনের ঊর্ধ্বে নয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
‘জাটকা সংরক্ষণে কেউ আইনের ঊর্ধ্বে নয়’

ঢাকা: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, জাটকা সংরক্ষণে কেউ আইনের ঊর্ধ্বে নয়। আমরা যেখানে যাকে অবৈধ কাজে পাচ্ছি তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।

মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জের একাধিক (কারেন্ট জল তৈরির ফ্যাক্টরি) ফ্যাক্টরির মালিকের নামে মামলা করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) রাজধানীর ফার্মগেট বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৩’ উপলক্ষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এক প্রশ্নের জবাবে শ ম রেজাউল করিম বলেন, জটকা সংরক্ষণ আমাদের চলমান প্রক্রিয়া। তিন মাস আগেও উপজেলা পর্যায়ে আমি একটি কর্মশালায় অংশ নিয়েছি। আমার ধারণা সবাই ভালো। কিছু গুটি কয়েক লোক খারাপ। এই গুটি কয়েক লোকের নামে আমরা আইনি ব্যবস্থা নেবো।  

মন্ত্রী বলেন, অতীতের চেয়ে বিপুল পরিমাণে ইলিশ মাছ বেড়েছে। আগামীতে আরও বাড়বে। কারণ এখন আমাদের জলবায়ুর অবস্থা ভালো। মানুষ অনেক সচেতন। আগের তুলনায় আমরা এখন এই বিষয়টিকে অনেক গুরুত্ব দিয়ে থাকি।

বাজারে ইলিশের দাম বেশি কেন? এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাজার ব্যবস্থাপনা ঢেলে সাজানোর দায়িত্ব যাদের, তাদেরকে এ বিষয়ে গুরুত্ব দিতে হবে। এ বিষয়টি আমার মন্ত্রণালয়ের অধীনস্থ নয়। তারপরও যেসবে মন্ত্রণালয় ও দপ্তর আছে তাদেরকে আমরা বিভিন্ন সময় তাগাদা দেই, কোনো সিন্ডিকেট থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেন।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, ১-৭ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৩ উদযাপন করা হবে। এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘করলে জাটকা সংরক্ষণ, বাড়বে ইলিশের উৎপাদন’। দেশের ২০টি ইলিশ সমৃদ্ধ জেলায় সপ্তাহটি উদযাপিত হবে। এজন্য ১ এপ্রিল পিরোজপুর সদরের হলারহাট মাধ্যমিক বিদ্যালয় মাঠে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পরবর্তীতে লঞ্চঘাট সংলগ্ন কচানদীতে নৌ-র‌্যালি অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ, মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. এমদাদুল হক তালুকদার, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিইয়া মাহমুদ, অতিরিক্ত সচিব মো. আব্দুল কাইয়ূম, মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান গাজী আশরাফ উদ্দিন প্রমুখ।

আরও পড়ুন>>‘ইলিশ নিধন যারা করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা’

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।