ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নওগাঁয় গণহত্যার দেয়াল পত্রিকা উৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
নওগাঁয় গণহত্যার দেয়াল পত্রিকা উৎসব

নওগাঁ: নওগাঁয় দ্বিতীয় বারের মতো ভয়াল ২৫ মার্চ কালোরাত্রি উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে দেয়াল পত্রিকায় গণহত্যার কাহিনী তুলে ধরো শীর্ষক এক উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ মার্চ) সদর উপজেলার বোয়ালিয়া উচ্চ বিদ্যালয় মাঠে বোয়ালিয়া উচ্চ বিদ্যালয়ের আয়োজনে ও একুশে পরিষদ নওগাঁর সহযোগিতায় এই দেয়াল পত্রিকা উৎসব অনুষ্ঠিত হয়।

১৯৭১ সালে ২৫ মার্চ, এই বোয়ালিয়া গ্রাম ও তার আশেপাশের গ্রামগুলোতে পাকবাহিনীরা শতাধিক নিরীহ মানুষকে নির্মম নির্যাতন ও অত্যাচার করার পর গুলি করে হত্যা করে। সেইদিন অনেকেই গুরুত্বর আহত অবস্থায় বেঁচে ফিরে। সেই ভয়াল ২৫মার্চ সম্পর্কে তথ্যগুলো বর্তমান ও আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিতে নওগাঁর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ কাজ করে আসছে।  

তারই ধারাবাহিকতায় দ্বিতীয় বারের মতো উৎসবের আয়োজন করা। শিক্ষার্থীরা অত্র অঞ্চলে ২৫মার্চ পাকবাহিনীর তাণ্ডব চালানো সেই সব স্থান ও গণকবরগুলো সরেজমিনে পরিদর্শন করে এবং বেঁচে যাওয়া মানুষগুলোর সঙ্গে কথা বলে সেই তথ্যগুলো দেয়াল পত্রিকার মাধ্যমে প্রকাশ করেছে।

এছাড়া ২৫ মার্চ ও স্বাধীনতা সম্পর্কে বর্তমান ও আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিতে এমন আয়োজনের কোনো বিকল্প নেই বলে মনে করছে আয়োজকরা।  

উৎসবের শুরুতেই বিদ্যালয় প্রাঙ্গনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বজিত সরকার, একুশে পরিষদ নওগাঁর উপদেষ্টা বিন আলী পিন্টু, সভাপতি অ্যাড. ডিএম আব্দুল বারী, সহ-সভাপতি এমএম রাসেল, প্রতাপ চন্দ্র, সম্পাদক মনোয়ার হোসেন লিটন, সহ-সম্পাদক আব্দুর রউফ পাভেল প্রমুখ বক্তব্য দেন।  

এসময় সকল শহীদদের সম্মানে একমিনিট নিরবতা পালন করা হয়। এরপর শিক্ষার্থীসহ উৎসবে আগত সকল দর্শনার্থীরা দেয়াল পত্রিকা উৎসবটি দর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।