ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনায় সহযোগিতার আশ্বাস ফিনল্যান্ডের 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনায় সহযোগিতার আশ্বাস ফিনল্যান্ডের 

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি) বর্জ্য ব্যবস্থাপনায় সহযোগিতার আশ্বাস দিয়েছে ফিনল্যান্ড।

মঙ্গলবার (২১ মার্চ) সকালে রাজধানীর গুলশানে নগর ভবনে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও বৈঠক করেন বাংলাদেশে নিযুক্ত ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিতভা কাউক্কু রুনদি।

বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের টেকসই বর্জ্য ব্যবস্থাপনায় সহযোগিতার আশ্বাস দেন রাষ্ট্রদূত।

বৈঠকে আলাপকালে ফিনল্যান্ডের রাষ্ট্রদূতকে ডিএনসিসি মেয়র ঢাকা উত্তর সিটি করপোরেশনের অনলাইনে হোল্ডিং ট্যাক্স আদায় ও ট্রেড লাইসেন্স দেওয়া, সবার ঢাকা অ্যাপে সেবা দেওয়াসহ অন্যান্য সেবা সম্পর্কে অবগত করে বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে অনলাইনে বিভিন্ন সেবা দিচ্ছি। এ মুহূর্তে আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য নিয়ে কার্যক্রম শুরু করেছি। ফিনল্যান্ড প্রযুক্তিগত দিক দিয়ে অনেক এগিয়ে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ফিনল্যান্ড আমাদের প্রযুক্তিগত সহযোগিতা দিতে পারে। ফলে দুদেশের পারস্পরিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

ফিনল্যান্ডের উন্নত বর্জ্য ব্যবস্থাপনার কথা উল্লেখ করে মেয়র বলেন, ঢাকায় বর্জ্য ব্যবস্থাপনায় প্রয়োজনীয় সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন নির্মাণের জন্য পর্যাপ্ত জায়গা নেই। ঢাকা শহরে ফিনল্যান্ডের মতো আন্ডারগ্রাউন্ড সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনার সঠিক সমাধান করা যেতে পারে।

ডিএনসিসিতে এসটিএস নির্মাণে ফিনল্যান্ডের কারিগরি ও আর্থিক সহযোগিতার আহ্বান করেন মেয়র।

ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিতভা কাউক্কু রুনদি ঢাকা শহরের অবকাঠামোগত উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, প্রযুক্তির বিভিন্ন খাতে ফিনল্যান্ডের কাজ করার সুযোগ রয়েছে। স্মার্ট সিটি গড়তে আধুনিক প্রযুক্তি সরবরাহে ফিনল্যান্ড বাংলাদেশের সঙ্গে কাজ করতে পারে। টেকসই বর্জ্য ব্যবস্থাপনায় ফিনল্যান্ড প্রযুক্তিগত সহযোগিতা দেবে। নোকিয়াসহ অন্যান্য কোম্পানিও বাংলাদেশে কার্যক্রম প্রসারিত করতে আগ্রহী।  

বৈঠক শেষে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিতভা কাউক্কু রুনদিকে সম্মাননা স্মারক ও উপহারসামগ্রী তুলে দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- ডিএনসিসির সচিব মো. মাসুদ আলম ছিদ্দিক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এস এম শরিফ-উল ইসলাম, নয়াদিল্লির ফিনল্যান্ড দূতাবাসের ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কনস্যুলার কিমো সিরা, সেকেন্ড সেক্রেটারি রাউলি কোস্টামো, ইকোনমি অ্যান্ড কমার্শিয়াল বিষয়ক উপদেষ্টা রায় চক্রবর্তী, অনারারি কনস্যুলেট জেনারেল অব ফিনল্যান্ড ঢাকার সিনিয়র জেনারেল ম্যানেজার কর্নেল (অব.) জাওয়াদুল ইসলাম।  

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।