ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

উজানে জলবিদ্যুৎ কেন্দ্র: মরবে তিস্তা, হুমকিতে পড়বে সেচ ব্যবস্থা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩
উজানে জলবিদ্যুৎ কেন্দ্র: মরবে তিস্তা, হুমকিতে পড়বে সেচ ব্যবস্থা

রংপুর: তিস্তার উজানে আন্তর্জাতিক নদী আইন অমান্য করে ভারতে জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করে বাংলাদেশের কৃষি ও প্রাণ-প্রকৃতি ধ্বংসের চক্রান্তের প্রতিবাদে রংপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাসদ (মার্কসবাদী)।

রোববার (১৯ মার্চ) দুপুরে নগরীর কাচারী বাজারে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ বিক্ষােভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) রংপুর জেলার আহ্বায়ক কমরেড আনোয়ার বাবলু, সদস্য সচিব আহসানুল আরেফিন তিতু, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের আহ্বায়ক সুরেশ বাসফোর, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহ্বায়ক সাজু রায় প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, আওয়ামী সরকারের নতজানু নীতির কারণে বাংলাদেশের মানুষ নদীর পানির ন্যায্য হিস্যা পায়নি। উপরন্তু ভারত সরকার সাম্প্রতিক সময়ে তিস্তার উজানে জলপাইগুড়িতে জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে তিস্তা নদী মরে যাবে, উত্তরাঞ্চলের সেচ ব্যবস্থা চরম হুমকির মুখে পড়বে। এছাড়া এই অঞ্চলের প্রাণ-প্রকৃতিও ধ্বংসের সম্মুখীন হবে।

তারা ভারত সরকারের আগ্রাসী নীতি পরিহার করে আন্তর্জাতিক নদী আইন অনুসারে বাংলাদেশকে তিস্তার পানির ন্যায্য হিস্যা  দেওয়ার জোর দাবি জানান। একই সঙ্গে পানির ন্যায্য হিস্যা আদায়ের জন্য আন্তর্জাতিক আদালতে বাংলাদেশ সরকারকে অভিযোগ দায়ের করতেও আহ্বান জানান তারা।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।