ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

৩০ দিনের মধ্যে মজুরি বোর্ড গঠনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
৩০ দিনের মধ্যে মজুরি বোর্ড গঠনের দাবি

ঢাকা: আগামী ৩০ দিনের মধ্যে মজুরি বোর্ড গঠন এবং ২৫ হাজার টাকা মজুরি নির্ধারণের দাবি করেছে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন এবং গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

বুধবার (১৫ মার্চ) দুপুরে সেগুনবাগিচাস্থ মজুরি বোর্ডের সামনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে এ দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন ও গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় নেতারা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

লিখিত বক্তব্য পাঠ করেন গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের সমন্বয়ক ও গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখ্তার। পরিচালনা করেন গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের সদস্য সচিব ও গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজু আহমেদ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি জলি তালুকদার, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ফেডারেশন সভাপতি অ্যাড. মাহবুবুর রহমান ইসমাইল, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক সাদিকুল ইসলাম শামিম, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সবুজ প্রমুখ।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে নেতৃবৃন্দ বলেন, ২০১৯ থেকে নতুন মজুরি কার্যকর হবার পর ২০২০-২১ করোনা, ২০২২ এর বন্যাসহ, ইউক্রেন যুদ্ধ একটার পর একটা ধাক্কা সামলাতে শ্রমিকরা বিপর্যস্থ। করোনাকালে কাজ হারায় প্রায় সাড়ে ৩ লাখ শ্রমিক। পরে অনেকে কাজ ফিরে পেলেও কমে যায় তাদের আয়। করোনাকাল থেকে বর্তমান সময় পর্যন্ত রপ্তানি আয়ের শীর্ষখাতের শ্রমিকরা কোনো বিশেষ প্রণোদনা পায়নি বরং শিকার হয়েছে লে-অফ, ছাঁটাই ও নির্যাতনের। অনেক কারখানা তখন বন্ধ হয়ে গেলেও বর্তমানে কারখানার অর্ডার বাড়ায় আবার অনেক নতুন কারখানাও চালু হচ্ছে।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধিতে চলমান মজুরিতে শ্রমিকদের জীবন-জীবিকা নির্বাহ করা অত্যন্ত কঠিনই নয় এখন বেঁচে থাকাই দায়। অথচ মুদ্রাস্ফীতির এই অকালেও শ্রমিকদের জন্য মজুরি বোর্ড গঠন, মজুরি বৃদ্ধি এবং রেশনিংয়ের ব্যবস্থা করা হয়নি।

নেতৃবৃন্দ ৩০ দিনের মধ্যে মজুরি বোর্ড গঠন এবং শ্রমিকদের মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণের দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানোর পাশাপাশি সরকার ও গার্মেন্টস মালিকদের প্রতি ওই দাবি মেনে নেওয়ার আহ্বান জানান। অন্যথায় সারা দেশের গার্মেন্টস শিল্প এলাকায় দুর্বার শ্রমিক আন্দোলন গড়ে উঠবে বলে নেতৃবৃন্দ হুঁশিয়ারি দেন।

সংবাদ সম্মেলন থেকে আগামী ২০ মার্চ মিরপুরে প্রতিবাদ সভা, ২১ মার্চ আশুলিয়ায়, ৩১ মার্চ নারায়ণগঞ্জে মিছিল-সমাবেশ, ৭ এপ্রিল সাভারে মিছিল সমাবেশ, ৩১ মার্চ চট্টগ্রামে সমাবেশ, ১৪ এপ্রিল ময়মনসিংহে প্রতিবাদ সভা এবং ১৬ এপ্রিল ঢাকায় সমাবেশের ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।