ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস: যেসব সুবিধা পাবে বাংলাদেশ

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস: যেসব সুবিধা পাবে বাংলাদেশ

ঢাকা: দীর্ঘ ৪৫ বছর পর ঢাকায় পুনরায় আর্জেন্টিনার দূতাবাস খোলা হয়েছে। ঢাকায় দূতাবাস খোলার পর বাংলাদেশ বেশ কয়েকটি সুবিধা পাবে।

বিশেষ করে ভিসা, ব্যবসা বাণিজ্য, ফুটবল খেলায় সহযোগিতা বাড়বে। একই সঙ্গে  মানুষে মানুষে সম্প্রীতি বাড়াতেও সহায়তা হবে।

১৯৭৪ সালে ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস খোলা হয়। তবে দেশটির সামরিক সরকার ১৯৭৮ বাংলাদেশের মিশনটি বন্ধ করে দেয়। এরপর থেকে দিল্লির আর্জেন্টিনার দূতাবাস থেকেই বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক যোগাযোগ রক্ষা করে চলেছে দেশটি। এবার দীর্ঘ ৪৫ বছর পর গত ২৭ ফেব্রুয়ারি রাজধানীর বনানীতে আর্জেন্টিনা দূতাবাস খুলেছে।

ভিসা পেতে সুবিধা
বাংলাদেশ থেকে ভ্রমণে বা ব্যবসায়িক প্রয়োজনে আর্জেন্টিনায় যেতে দিল্লিতে অবস্থিত দেশটির দূতাবাস থেকে ভিসা নিতে হতো। তবে এখন ঢাকায় দূতাবাস খোলার পর আর্জেন্টিনার ভিসার জন্য বাংলাদেশের নাগরিকদের দিল্লি যেতে হবে না। খুব সহজেই ঢাকা থেকে ভিসা নেওয়া যাবে।

ব্যবসা-বাণিজ্য বাড়বে
আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরকালে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এ কারণে দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়বে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ থেকে আর্জেন্টিনায় তৈরি পোশাক, ওষুধ ও সিরামিক পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। আর বাংলাদেশ আর্জেন্টিনা থেকে সয়াবিন তেল ও চিনি আমদানি করে থাকে। দূতাবাস খোলার পর উভয় দেশের মধ্যে রপ্তানি ও বাণিজ্য বাড়বে।

ফুটবল খেলায় সহযোগিতা
ফুটবলের অন্যতম পরাশক্তি আর্জেন্টিনা। বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার ফুটবলারদের কাছ থেকে বাংলাদেশের ফুটবলাররা প্রশিক্ষণ নিতে আগ্রহী। সে লক্ষ্যে উভয় দেশ একটি সমঝোতা স্মারক সই করেছে। ঢাকায় দূতাবাস খোলার পর বাংলাদেশের ফূটবল খেলোয়াড়দের প্রশিক্ষণের বিষয়টি আরও সহজ হবে।



দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়বে

ঢাকায় মিশন খোলার পর বাংলাদেশ ও আর্জেন্টিনার মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়বে। ভৌগোলিকভাবে দূরত্ব থাকলেও দুই দেশের মানুষে মানুষে যোগাযোগ বাড়বে। দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময়ও সহজ হবে।

আর্জেন্টিনায় মিশন খোলা হতে পারে
আর্জেন্টিনা ঢাকায় মিশন খুললেও দেশটিতে বাংলাদেশের কোনো মিশন নেই।  ১৯৯২ সালে সরকারী ব্যয় কমানোর লক্ষ্যে আর্জেন্টিনায় বাংলাদেশের দূতাবাস বন্ধ করে দেওয়া হয়। তারপর থেকেই ব্রাজিলের বাংলাদেশ মিশন থেকেই আর্জেন্টিনার সঙ্গে যোগাযোগ রক্ষা করা হয়। এখন ঢাকায় মিশন খোলার পর আর্জেন্টিনায়ও বাংলাদেশের মিশন খোলা হতে পারে।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস কাফিয়েরো বলেছেন, বাংলাদেশে আর্জেন্টিনার দূতাবাস খুলতে পেরে আমরা খুব আনন্দিত। এর মধ্যে দিয়ে দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে।

এদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশে আর্জেন্টিনার মিশন পুনরায় চালু হওয়ার পর দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর হবে।  দূতাবাস উদ্বোধনকে দুই দেশের জনগণের গভীর বন্ধুত্বের বহিঃপ্রকাশ হিসেবে তিনি উল্লেখ করেন।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস কাফিয়েরো তিন দিনের সফরে  ২৭ ফেব্রুয়ারি ঢাকায় আসেন। সফরের প্রথম দিনেই বনানীতে আর্জেন্টিনার  দূতাবাস উদ্বোধন করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, মার্চ ০১, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।