ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিজ্ঞান গবেষণায় মার্কিন প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা সই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
বিজ্ঞান গবেষণায় মার্কিন প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা সই

ঢাকা: বিজ্ঞান গবেষণা বাড়াতে যুক্তরাষ্ট্রের এগ্রিকালচার অ্যান্ড ফুড সিস্টেমস ইনস্টিটিউটের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। রোববার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত সায়েন্স অ্যান্ড টেকনোলজি কমপ্লেক্স ভবনের মাল্টিপারপাস হলে এ সমঝোতা স্মারক সই হয়।

এতে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। পরে মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে ইয়াফেস ওসমান বলেন, এই ধরনের সমঝোতা স্মারক দেশের বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণাকে আরও সুসংহত করবে, বিজ্ঞানীরা যাতে নতুন উদ্ভাবিত প্রযুক্তিগুলো আয়ত্ত্ব করে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণসহ বিজ্ঞানভিত্তিক নতুন উদ্ভাবন এবং এ প্রযুক্তিগুলোকে জনকল্যাণে ব্যবহার করতে পারেন সেই ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে।

এই সমঝোতা স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং এগ্রিকালচার অ্যান্ড ফুড সিস্টেমস ইনস্টিটিউটের মধ্যে যৌথভাবে বিজ্ঞানভিত্তিক কর্মপরিকল্পনা গ্রহণের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। ভবিষ্যতে এই সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশে জীবপ্রযুক্তি ও জীবনিরাপত্তা সংক্রান্ত বৈজ্ঞানিক কর্ম পরিকল্পনা ও কার্যক্রম পরিচালনা করা সহজতর হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব  জিয়াউল হাসান। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের এগ্রিকালচার অ্যান্ড ফুড সিস্টেমস ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এন্ড্রু এফ রবার্টস। আরও উপস্থিত ছিলেন ড. ভিবা আহুজা, চিফ জেনারেল ম্যানেজার, বায়োটেক কনসোর্টিয়াম ইন্ডিয়া লি., অধ্যাপক ড. রাখহরি সরকার, কান্ট্রি কো-অর্ডিনেটর, সাউথ এশিয়া বায়োসেফটি প্রোগ্রাম, বিজ্ঞান ও প্রযুক্তির মন্ত্রণালয়ে উপসচিব ড. মো. সেলিম রেজা, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক ড. মোহাম্মদ সলিমুল্লাহ প্রমুখ ৷

জিয়াউল হাসান বলেন, এই সমঝোতা স্মারক মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের অধীন গবেষণা প্রতিষ্ঠানগুলোর নিজস্ব সক্ষমতা বাড়াতে সহায়ক হবে।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।