ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘কুরআনের নূর’ অডিশনে তাক লাগালো ৭ মাসে হাফেজ হওয়া মাহফুজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
‘কুরআনের নূর’ অডিশনে তাক লাগালো ৭ মাসে হাফেজ হওয়া মাহফুজ অডিশনে ৭ মাসে হাফেজ হওয়া পিরোজপুরের ১১ বছরের শিশু মো. মাহফুজ

বরিশাল: একের পর এক প্রতিযোগীর অংশগ্রহণের মধ্য দিয়ে ‘কুরআনের নূর’ এর বরিশাল বিভাগের অডিশনে আনন্দমুখর পরিবেশ বিরাজ করছে।  

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে চলছে এ হিফজুল কুরআন প্রতিযোগিতা।

 

প্রতিযোগিতায় অডিশন দিতে এসে তাক লাগিয়ে দিয়েছে মাত্র ৭ মাসে হাফেজ হওয়া পিরোজপুরের স্বরুপকাঠীর ১১ বছরের শিশু মো. মাহফুজ। স্বরুপকাঠী উপজেলার উত্তর উরুবুনিয়া এলাকার সাউতুল মদীনা তাহফিজুল কুরআন কওমি মাদরাসার ছাত্র সে। এছাড়া আলোড়ন সৃষ্টি করেছে পটুয়াখালীর গলাচিপার বাসিন্দা ১০ বছরের আব্দুল ওহাব। সে গলাচিপার দারুন নূর ইন্টারন্যাশনাল হিফজ্ মাদরাসার ছাত্র।

অডিশনে অংশ নিয়ে উচ্ছ্বসিত মো. মাহফুজ বাংলানিউজকে বলেন, এ আয়োজনে অংশগ্রহণ করতে পেরেই খুশি আমি। তারপরও আশা করছি আল্লাহ রহমত করলে চূড়ান্ত পর্বে গিয়ে বিজয়ের মুকুট নিয়ে আসতে পারবে।

মাহফুজের ওস্তাদ সাউতুল মদীনা তাহফিজুল কুরআন কওমি মাদরাসার পরিচালক হাফেজ মো. জাকির বলেন, বসুন্ধরা গ্রুপের এমন আয়োজন কোরআনের পাখিদের জন্য সর্বোবৃহৎ আয়োজন। আয়োজনে আমাদের মাদরাসার ছাত্র মো. মাহফুজ অংশগ্রহণ করেছে। মাহফুজ অত্যন্ত মেধাবী ছাত্র, সে মাত্র ৭ মাসে হাফেজ হয়েছে। শুরুর দিকে সে ১/২ পৃষ্ঠা পড়লেও শেষের দিকে এক বৈঠকে ১০/১২ পৃষ্ঠা পড়তো এবং সর্বোশেষ ১৭ পৃষ্ঠা পর্যন্ত পড়েছে।

তিনি বলেন, মাহফুজের পরিবার দরিদ্র হওয়ায় মাদরাসা খরচ চালাতে পারতো না। পরবর্তীতে বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করে মাহফুজ মাদ্রাসার খরচ দিত। বিষয়টি জানার পর আমরাই এখন তার খরচ বহন করছি। ও এতো মেধাবী ভবিষ্যতে বড় আলেম হবে ইনশাআল্লাহ।

এদিকে পটুয়াখালীর গলাচিপা থেকে আসা প্রতিযোগী ১০ বছরের আব্দুল ওহাবের ওস্তাদ দারুন নূর ইন্টারন্যাশনাল হিফজ্ মাদরাসা শিক্ষক হাফেজ নূরে আলম সিদ্দিকী বলেন, বসুন্ধরা গ্রুপের উদ্যোগে এ আয়োজন হাফেজদের মধ্যে যেমন আগ্রহ বাড়াবে, তেমনি মাদ্রাসাগুলোর পরিচালকরাও উদ্বুদ্ধ হবে। এজন্য বসুন্ধরা গ্রুপকে ধন্যবাদ জানাতেই হয়।

তিনি বলেন, বুঝতে পারিনি এতো বড় আয়োজন হবে, তাহলে আরও হাফেজদের নিয়ে আসতাম। কিন্তু এখন যে হাফেজকে নিয়ে এসেছি সে সেরাদের একজন। হাফেজ আব্দুল ওহাব মাত্র ১ বছরে ৩০ পাড়া কোরআন মুখস্ত করেছেন। আশাকরি সে এই অডিশনে ভালো করবে এবং ভবিষ্যতে বড় আলেম হবে।

উল্লেখ্য, সোমবার (২০ ফেব্রুয়ারি ) সকাল ৯টা থেকে বরিশাল নগরের কাশিপুরস্থ দারসুল কুরআন একাডেমিতে এ অডিশন শুরু হয়। এরআগে সকাল ৭ টা থেকে দারসুল কুরআন একাডেমি প্রাঙ্গণে ক্ষুদে হাফেজ প্রতিযোগীরা বরিশাল বিভাগের ৬ জেলার বিভিন্ন প্রান্ত থেকে জড়ো হতে থাকেন। হাফেজদের সঙ্গে মাদরাসা শিক্ষকসহ অভিভাবকরাও এসেছেন।

১৫ বছরের কম বয়সী ৩০ পারা হাফেজদের সর্ববৃহৎ মিলনমেলায় পরিণত হয়েছে জাতীয় এই হিফজুল কুরআন প্রতিযোগিতা।

বরিশাল বিভাগের অডিশন সমন্বয়ক হাফেজ কারি ফয়জুল্লাহ হুসাইন বাংলানিউজকে বলেন, বসুন্ধরা গ্রুপের আয়োজনে হাফেজদের সর্ববৃহৎ মিলনমেলা জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতায় বরিশাল পর্বে এখন পর্যন্ত তিন শতাধিক প্রতিযোগী ফরম পূরণ করেছেন।

তিনি বলেন, আজ সকাল ৭টা থেকেই ভেন্যু প্রাঙ্গণে বরিশালের বিভিন্ন জেলা উপজেলা থেকে প্রতিযোগীরা এসেছেন। সকাল ৯ টা থেকে উৎসবমুখর পরিবেশে প্রতিযোগিতা শুরু হয়েছে। যতক্ষণ পর্যন্ত প্রতিযোগী থাকবে ততক্ষণই অডিশন চলবে।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
এমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।