ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

এক মাসেও মেলেনি কর্মসৃজন কর্মসূচির পুরো মজুরি 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
এক মাসেও মেলেনি কর্মসৃজন কর্মসূচির পুরো মজুরি 

দিনাজপুর: দিনাজপুরের খানসামা উপজেলায় অতিদরিদ্রদের কর্মসৃজন কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পের আওতায় ৪০ দিন মেয়াদি প্রথম পর্যায়ের কাজ শেষ হয়েছে ২৬ দিন। কিন্তু এখনো সে কাজের পুরো মজুরি দেওয়া হয়নি শ্রমিকদের।

 

এর আগে গত ২১ জানুয়ারি প্রকল্পের কাজ শেষ হয়।  

এতদিনেও দৈনিক হাজিরার টাকা পাননি উপজেলার ছয় ইউনিয়নের ২৪০২ জন দিনমজুর ও হতদরিদ্র শ্রমিক।

গত বছরের ২৬ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত প্রথম পর্যায়ে এ প্রকল্প বাস্তবায়ন হয়। প্রথম পর্যায়ে ৪০ দিন কাজ হলেও মাত্র ১০ দিনের হাজিরার টাকা পেয়েছেন শ্রমিকরা। কাজ শেষের ২৬ দিন অতিবাহিত হলেও বাকি ৩০ দিনের হাজিরার টাকা না পাওয়ায় শ্রমিকদের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে।  

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে ইজিপিপি প্রকল্পের আওতায় উপজেলার ছয় ইউনিয়নের ৫৪টি গ্রামীণ অবকাঠামো সংস্কারের উদ্যোগ নেয় সরকার। এ প্রকল্প বাস্তবায়নের জন্য প্রতি ওয়ার্ডে একজন করে মোট ৫৪ জন সর্দার ও ২৩৪৮ জন শ্রমিক নেওয়া হয়। সর্দারের ৪৫০ টাকা ও শ্রমিকরা ৪০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দৈনিক হাজিরা ভাতা পাবেন।

প্রিয়নাথ নামে একজন শ্রমিক বলেন, প্রতিদিনের আয় দিয়েই আমাদের সংসার চলে। কিন্তু কাজ শেষ হওয়ার এতদিনেও ইজিপিপি কর্মসূচির বিল না পেয়ে আমাদের কষ্টে দিন কাটছে।

এ বিষয়ে খানসামা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী ও প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সুশীতল গোবিন্দ চন্দ্র দেব বলেন, শ্রমিকদের বিলের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। দ্রুত শ্রমিকরা বিল পাবেন বলে আশা করছি।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।