ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

থানচিতে অভিযানে ৫ জঙ্গি আটক, ৮ র‌্যাব সদস্য আহত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
থানচিতে অভিযানে ৫ জঙ্গি আটক, ৮ র‌্যাব সদস্য আহত

বান্দরবান: বান্দরবানের থানচি উপজেলায় আট ঘণ্টা অভিযানে ৫ জঙ্গিকে আটক করেছে র‌্যাব। এসময় র‌্যাবের ৮ সদস্য আহত হয়েছে।

আট ঘণ্টা অভিযানের পর তাদের আটক করা হয়। এর আগে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ভোরে  রেমাক্রি ব্রিজের কাছে  র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সঙ্গে কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ও নব্য জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়ার সশস্ত্র জঙ্গিদের মধ্যে পাল্টাপাল্টি গুলির ঘটনা ঘটে।  

সূত্রে জানা যায়, বান্দরবানের থানচি লিক্রী সড়কের ২৭ কিলোমিটার নামক স্থানে রেমাক্রি ব্রিজ এলাকার রুমা উপজেলার রেমাক্রি প্রাংশা ইউনিয়নের দুর্গম এলাকায় অভিযান চালিয়ে জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়ার ৫ জঙ্গিকে আটক করেছে র‌্যাব। এসময় গুলির ঘটনায় র‌্যাবের ৮ সদস্য আহত হয়। অভিযান এখনো অব্যাহত রয়েছে।

এদিকে মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) বিকেলে র‌্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন বান্দরবানের থানচি উপজেলার তমাতুঙ্গী নামক স্থানে উপস্থিত থেকে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।  

এসময় তিনি জানান, পাহাড়ের সশস্ত্র সংগঠন কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ও নব্য জঙ্গিদের প্রশিক্ষণ ক্যাম্প আস্তানায় অভিযান চালায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এসময় অস্ত্রধারী সন্ত্রাসীরা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে গুলি ছোড়ে। এসময় র‌্যাব সদস্যরাও পাল্টাগুলি ছুড়লে দুপক্ষের মধ্যে গোলাগুলি চলতে থাকে।  

র‌্যাব মহাপরিচালক আরও জানান, নব্য জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়ার সদস্যদের অর্থের বিনিময়ে পাহাড়ের দুর্গমাঞ্চলে বিভিন্ন স্থানে জঙ্গি প্রশিক্ষণে সহযোগিতা করে আসছে পাহাড়ের সশস্ত্র সংগঠন কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। এমন সংবাদে ইতোমধ্যে র‌্যাবের অভিযানে বান্দরবানের দুর্গম উপজেলা রুমা, রোয়াংছড়ি, থানচির বিভিন্নস্থান থেকে ৩৮ জঙ্গি এবং ১৪ জন কেএনএফ সদস্যকে যৌথবাহিনী আটক করে মামলা দায়ের করে হাজতে পাঠিয়েছে। পাহাড়ে এই সশস্ত্র গোষ্ঠীকে নির্মূল না করা পর্যন্ত এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান র‌্যাবের মহাপরিচালক।
 
এসময় প্রেস ব্রিফিংয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন, র‌্যাব গোয়েন্দা শাখার পরিচালক মশিউর রহমান জুয়েল, বান্দরবানের বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মী এবং র‌্যাবের  বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০২০ সাল থেকে পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্ঠী বম সম্প্রদায়ের কিছু বিপথগামী যুবক কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সশস্ত্র সংগঠন গড়ে তোলে আর পরবর্তীতে তাদের আশ্রয়ে সশস্ত্র প্রশিক্ষণে যুক্ত হয় সমতলথেকে আসা নব্য জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়ার বেশ কিছু সদস্য। এদিকে তাদের নির্মূলে ২০২২ সালের অক্টোবর মাস থেকে পাহাড়ে অভিযান চালাচ্ছে যৌথবাহিনীর সদস্যরা।  

** থানচিতে র‌্যাবের সঙ্গে জঙ্গিদের পাল্টাপাল্টি গুলি

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।