ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংবাদিক রোজিনার নামে নারাজি: বিএফইউজে-ডিইউজের উদ্বেগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
সাংবাদিক রোজিনার নামে নারাজি: বিএফইউজে-ডিইউজের উদ্বেগ

ঢাকা: সাংবাদিক রোজিনা ইসলামের নামে দায়েরকৃত মামলায় কোনো সত্যতা না পাওয়ার চূড়ান্ত প্রতিবেদন দেয় ডিবি পুলিশ। ওই প্রতিবেদনের ওপর শুনানির দিনে মামলার বাদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শিব্বির আহমেদ ওসমানীর নারাজীর প্রেক্ষিতে মামলাটি অধিকতর তদন্তে পিবিআইকে নির্দেশ দিয়েছেন আদালত।

এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।
মঙ্গলবার বিএফইউজে একাংশের ভারপ্রাপ্ত সভাপতি মধুসূদন মন্ডল ও মহাসচিব দীপ আজাদ এবং ডিইউজে একাংশের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এক যৌথ বিবৃতিতে নারাজির ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, সংবাদ সংগ্রহের পেশাগত দায়িত্ব পালন করতে যেয়ে একজন সাংবাদিক যেভাবে সরকারি কর্মকর্তাদের দ্বারা হেনস্তার শিকার হয়েছেন তা ন্যাক্কারজনক। তার ওপর ওই সাংবাদিকের নামে হয়রানিমূলক মামলা দায়ের করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব। ওই মামলায় আদালত সাংবাদিককে জামিন দেন এবং গোয়েন্দা পুলিশের তদন্তে সাংবাদিক রোজিনা ইসলামকে অব্যাহতি দেয়। আইনি প্রক্রিয়ায় একজন সাংবাদিক যখন নির্দোষ প্রমাণের দ্বারপ্রান্তে তখন বাদী কর্তৃক এভাবে অনাস্থা দেওয়ার ঘটনা দুরভিসন্ধিমূলক।

তারা আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন সংবাদ মাধ্যমের স্বাধীনতার প্রশ্নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তখন সরকারের বিভিন্ন মহলে ঘাপটি মেরে থাকা একটি অসাধু চক্র নিজেদের দুর্নীতি-অনিয়ম-অপরাধ ঢাকতে সাংবাদিকদের আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। ওই চক্রটির কর্মকাণ্ড সরকারের স্বাধীন সংবাদ মাধ্যম নীতিকে প্রশ্নবিদ্ধ করছে। সাংবাদিক ও সংবাদ মাধ্যমকে নানাভাবে হয়রানিমূলক ও মিথ্যা মামলার জালে আবদ্ধ করার অপচেষ্টা করছে।

সাংবাদিক হয়রানির যে কোনো পদক্ষেপ মোকাবিলায় বিএফইউজে এবং ডিইউজে সব সময় প্রস্তুত বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, জানুয়ারি, ২৫, ২০২৩
টিএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।