ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ন্যায্য কর ব্যবস্থার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
ন্যায্য কর ব্যবস্থার দাবি

ঢাকা: দেশে অন্যায্য কর ব্যবস্থা জনজীবনে চরম দুর্গতি বয়ে আনছে। জনগণ ক্রয়, বিক্রয় ও সরবরাহ শিকলের প্রতিটি স্তরে কর দিয়ে সর্বস্বান্ত হচ্ছে।

তাই ন্যায্য কর ব্যবস্থার দাবি উঠেছে।

শুক্রবার (২০ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এই দাবি জানা বাংলাদেশ কৃষক ফেডারেশন।

সমাবেশে ফেডারেশনের সদস্যরা বলেন, অন্যায্য কর ব্যবস্থা সমাজে দারিদ্র্য ও ক্ষুধার পুন:উৎপাদন করছে। বড় বড় কোম্পানি ও অতি ধনীরা কর ফাঁকি দিচ্ছে। পাশাপাশি তারা দেশের সম্পদ অবৈধভাবে বিদেশে পাচার করে গাড়ি-বাড়ি গড়েছে। মালয়েশিয়ার মাই সেকেন্ড হোম (এমএসএইচ) ও কানাডার বেগম পাড়া এর প্রকৃষ্ট উদাহরণ।

কর ব্যবস্থাকে ন্যায্যতার রূপ দেওয়ার প্রতি গুরুত্বারোপ করে তারা আরও বলেন, সবার ওপর নির্বিচারে ভ্যাট ও বিভিন্ন স্তরে কর আরোপের ফলে ধনীরা বিশেষ সুবিধা পাচ্ছে। গরীবরা ভোগান্তির শিকার হচ্ছে। তাই বিদ্যমান পশ্চাৎপদ কর ব্যবস্থাকে প্রগতিশীল কর ব্যবস্থায় উত্তরণ ঘটাতে গোটা কর ব্যবস্থাকে ঢালাওভাবে সাজাতে হবে।

ন্যায্য কর ব্যবস্থা প্রণয়নের পাশাপাশি নারী ও শিশুদের এর আওতা মুক্ত করা, দেশিয় ও আন্তর্জাতিক কোম্পানিগুলোর কর ফাঁকি বন্ধ ও কর অবকাশ বাতিল এবং ট্যাক্স হেভেন বা ‘করস্বর্গ’ বলে কথিত দেশগুলোর মাধ্যমে অর্থ পাচার বন্ধের দাবি জানান তারা।

বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি কমরেড বদরুল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খানের পরিচালনায় সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনে সাধারণ সম্পাদক এ. এ. এম ফয়েজ হোসেন, মানবাধিকার কর্মী আমিনুর রসুল, জাগো বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের শ্রমিক নেতা বাহারানে সুলতান বাহার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।