ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

জাতীয়

জি-২০ সম্মেলন: মার্চে দিল্লি যাবেন পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
জি-২০ সম্মেলন: মার্চে দিল্লি যাবেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: জি-২০ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আগামী মার্চের প্রথম সপ্তাহে দিল্লি যাবেন। চলতি বছর জি-২০ শীর্ষ সম্মেলনের আয়োজন করবে ভারত।

এই সম্মেলনে যোগ দিতে বাংলাদেশকে ইতোমধ্যেই আমন্ত্রণ জানিয়েছে দেশটি। তবে শীর্ষ সম্মেলনের আগে জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ এই ফোরামের সদস্য না হলেও অতিথি দেশ হিসেবে এই সম্মেলনে যোগ দিচ্ছে।

গত ১ ডিসেম্বর থেকে জি-২০ জোটের সভাপতির দায়িত্ব পালন করছে ভারত। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত তারা এই দায়িত্ব পালন করবে। এ সময়ে ভারত জুড়ে অন্ততপক্ষে ২০০টি মিটিংয়ের আয়োজন করা হবে।

জি-২০ এর বৈঠক ও শীর্ষ সম্মেলনে কিছু অতিথি দেশ ও আন্তর্জাতিক সংস্থাকে আমন্ত্রণ জানানোর ঐতিহ্য আছে। অতিথি দেশ হিসেবে বাংলাদেশ, মিশর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরাতকে আমন্ত্রণ জানিয়েছে ভারত।

আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন নিয়ে জি-২০ গঠিত।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।