ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সকালে অগ্নিসংযোগের পরে আতঙ্কে ঢাকায় গণপরিবহন চলছে না

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
সকালে অগ্নিসংযোগের পরে আতঙ্কে ঢাকায় গণপরিবহন চলছে না

ঢাকা: মিরপুর ১৪ নম্বরে ক্যান্টনমেন্ট সার্ভিসেস লিমিটেডের একটি বাসে সকালে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।  

শনিবার (১০ ডিসেম্বর)  মিরপুর ১৪ নম্বর মোড়ে এ ঘটনা ঘটেছে বলে দাবি ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমানের।

আর এ ঘটনার পরে রাজধানীজুড়ে কমে গেছে গণপরিবহন চলাচল। বাসমালিকেরা আতঙ্কে নামচ্ছেন না বাস। কালেভদ্রে মিলছে দু-একটি বাসের দেখা।

যে কারণে বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশের দিনে ঢাকাজুড়ে গণপরিবহন চলাচল প্রায় বন্ধ। ফলে ভোগান্তিতে পড়েছে জরুরি প্রয়োজনে বের হওয়া মানুষেরাও। অফিসগামীদের অনেকে পায়ে হেঁটে, রিকশা, সিএনজি, রাইড শেয়ারে গন্তব্যে গেছেন।

এ বিষয়ে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান বলেন, যারা অগ্নিসন্ত্রাসের জড়িত তারাই বাসে আগুন লাগিয়েছে। এ ঘটনার পরে আতঙ্কে বাসমালিকেরা বাস নামচ্ছেন না রাস্তায়।

কারা করেছে এ ঘটনা এমন প্রশ্নের জবাবে তিনি বিএনপির দিকে ইঙ্গিত করে বলেন, দেশে অগ্নিসন্ত্রাস একটি দলই ঘটায়। তাদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা উচিত।  

এদিকে সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সড়কে সাধারণ মানুষের চলাচলও কম রয়েছে। যারা জরুরি প্রয়োজনে বের হতে বাধ্য হচ্ছেন তাদেরকে রিকশা, সিএনজি কিংবা মোটরসাইকেল ব্যবহার করতে হচ্ছে।

এছাড়া বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীতে যাতে অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য বিভিন্ন পয়েন্টে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।  

রাজধানীর প্রবেশমুখ গাবতলী,  আব্দুল্লাহপুর, যাত্রাবাড়ীসহ বিভিন্ন পয়েন্টে সন্দেহ হলে ঢাকায় ঢুকতে আসা যাত্রীদের তল্লাশি করছে।

এদিকে সায়েন্সল্যাব মোড়, শাহবাগ, গুলিস্তান মোড় এলাকায় রাস্তায় গণপরিবহন বন্ধ রয়েছে।  

অফিসগামী যাত্রী কিংবা জরুরি প্রয়োজনে যারা বের হয়েছেন তারা বাস না পেয়ে সকাল থেকে রিকশা, সিএনজি বা মোটরসাইকেল ব্যবহার করতে হচ্ছে।  

যাত্রীরা অভিযোগ, সুযোগ পেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করছে এসব রিকশা, সিএনজি বা মোটরসাইকেল চালকেরা।

সজিব নাথ নামে বেসরকারি এল চাকরিজীবী বলেন, অন্যদিন সায়েন্স ল্যাব থেকে ১০ টাকা ভাড়ায় গুলিস্তান আসি। আজ বাস না পেয়ে ১২০ টাকা ভাড়ায় আসতে হয়েছে। সুযোগ পেয়েই অতিরিক্ত ভাড়া নিচ্ছে তারা।  

বাংলানিউজের প্রতিনিধি জানিয়েছেন, যাত্রাবাড়ী, শনির আখড়া এলাকায় নেই যাত্রীদের ভিড়। দেখা নেই যাত্রীবাহী বাসেরও। মানুষ রিকশা, সিএনজি ও মোটরসাইকেলে করে নিজস্ব গন্তব্যে যাচ্ছেন।

এদিকে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে সকাল থেকে যান চলাচল বন্ধ রয়েছে। নাইটিঙ্গেল মোড় থেকে পুলিশ ব্যারিকেড দিয়ে সড়ক বন্ধ রেখেছে। সেখানে বাড়তি পুলিশ দেখা যাচ্ছে।

সদরঘাট বাসস্ট্যান্ড এলাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কবি নজরুল কলেজের সামনে ছাত্রলীগ নেতাকর্মীদের সতর্ক অবস্থায় দেখা গেছে। বাসগুলোকে দাঁড়িয়ে রয়েছে, কোন বাস এ রুটে ছাড়েনি।  

গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউয়ে আ.লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কেন্দ্রীয় যুবলীগের প্রচার সম্পাদক জয়দেব নন্দী ও কেন্দ্রীয় ছাত্রলীগের  সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের নেতৃত্বে সহস্রাধিক নেতাকর্মী অবস্থান নিয়েছেন সকাল থেকেই।

বঙ্গবন্ধু এভিনিউ ও গুলিস্তান জিরো পয়েন্ট মোড়ে দফায় দফায় মিছিল করছে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ।  

বাংলাদেশ সময়: ১৩০০, ডিসেম্বর ১০, ২০২২  
এনবি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।