ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

গাইবান্ধায় ৩ ইটভাটা গুঁড়িয়ে দিলো মোবাইল কোর্ট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
গাইবান্ধায় ৩ ইটভাটা গুঁড়িয়ে দিলো মোবাইল কোর্ট

গাইবান্ধা: গাইবান্ধার সাদুল্লাপুর ও পলাশবাড়ীতে শিক্ষা প্রতিষ্ঠান ও জনবসতিপূর্ণ এলাকায় গড়ে ওঠা 'অনুমোদনহীন' ইটভাটায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত।  

এ সময় ৩টি ইটভাটা গুড়িয়ে দেওয়াসহ মালিকদের কাছে ১৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

বুধবার (৭ ডিসেম্বর) বিকেলে সাদুল্লাপুর উপজেলার ধাপেরহাটের একবারপুর, কুঞ্জমহিপুর ও পলাশবাড়ী উপজেলার বিষ্ণুপুর এলাকায় এই অভিযান চালানো হয়।

অভিযান পরিচালনা করেন রংপুর পরিবেশ অধিদপ্তরের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন ও সাদুল্লাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তাইফুর রহমান। ফায়ার সার্ভিসের কর্মীসহ থানা পুলিশ এ অভিযানে অংশ নেয়।  

অভিযানে পলাশবাড়ী উপজেলার বিষ্ণুপুর এলাকার এম এম জেড ব্রিকসের মালিক মোহাম্মদ আলীকে ৭ লাখ ও সাদুল্লাপুরের কুঞ্জমহিপুর এস আর ব্রিকসের মালিক শাহিন মিয়াকে ৭ লাখ টাকা জরিমানা করা হয়।  

তবে অভিযান টের পেয়ে ধাপেরহাট একবারপুরের এম আই বি ইট ভাটা পরিচালনাকারী মাহাবুবুর রহমান সজিব মাষ্টার পালিয়ে যাওয়ায় তাকে জরিমানা করা সম্ভব হয়নি।  

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদুল্লাপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. তাইফুর রহমান বলেন, অবৈধভাবে গড়ে ওঠা ৩টি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। এসব ইটভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং জেলা প্রশাসকের লাইসেন্স নেই। তাছাড়া ইটভাটাগুলো শিক্ষা প্রতিষ্ঠান ও জনবসতিপূর্ণ এলাকা ঘেঁষে অবৈধভাবে বছরের পর বছর পরিচালিত হচ্ছিলো। এসব ইট ভাটা বন্ধে একাধিকবার নির্দেশনা দিলেও তাতে কর্ণপাত করেননি মালিকরা।  

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, অভিযানে ভাটা তিনটিতে ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তায় বুলডোজার দিয়ে প্রস্তুত করা ইট, ইট তৈরির সরঞ্জাম ও চুল্লি ভেঙ্গে ফেলা হয়। পরে ভ্রাম্যমান আদালতে অবৈধভাবে ইটভাটা পরিচালনার দায়ে দুই ভাটাকে ৭ লাখ টাকা করে ১৪ লাখ টাকা জরিমানা করা হয়।

অপর ভাটা মালিক মাহাবুবুর রহমান সজিব অভিযান টের পেয়ে পালিয়ে যাওয়ায় জরিমানা করা সম্ভব হয়নি। তবে তার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর নিয়মিত মামলা করবেন বলে জানান তিনি।  

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।