ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

জাতীয়

বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হচ্ছেন আহমদ কায়কাউস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হচ্ছেন আহমদ কায়কাউস

ঢাকা: ড. আহমদ কায়কাউস প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসেবে দায়িত্ব পালন শেষে আগামী ৮ ডিসেম্বর অবসরে যাচ্ছেন। এরপর তিনি বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে যোগ দেবেন।

সরকারি চাকরিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের জন্য সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকে একটি ধন্যবাদ প্রস্তাব জ্ঞাপন করে এ তথ্য জানানো হয়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত ধন্যবাদ প্রস্তাব প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয় গত রোববার (৪ ডিসেম্বর)।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস ১৯৮৪ সালের নিয়মিত ব্যাচে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদান করে সুদীর্ঘ প্রায় ৩৭ বছর সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে আগামী ৮ ডিসেম্বর সরকারি চাকরি থেকে অবসর নেবেন। ড. আহমদ কায়কাউস সুদীর্ঘ সময় প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত থেকে পেশাদারত্ব, দক্ষতা, বিচক্ষণতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে কাজ করেন। প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসেবেও তাঁর কর্তব্যপরায়ণতা, সার্বক্ষণিক পরিবীক্ষণ ও তদারকি সরকারের বিভিন্ন অগ্রাধিকার কর্মসূচির দ্রুত বাস্তবায়নসহ সার্বিক কর্মকাণ্ডে উদ্ভাবনী ও গতিশীলতা সঞ্চার করেছে।

দেশ ও জাতির সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ড. আহমদ কায়কাউসকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানিয়ে, একইসঙ্গে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে তাঁর সর্বাঙ্গীন সাফল্য কামনা করে মন্ত্রিসভার ২৮ নভেম্বরের বৈঠকে একটি ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়।

ধন্যবাদ প্রস্তাবে বলা হয়, ড. আহমদ কায়কাউস বর্ণাঢ্য কর্মজীবনের শুরুতে মাঠপ্রশাসন এবং মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পেশাগত জীবনে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে ‘পাবলিক পলিসি অ্যান্ড পলিটিক্যাল ইকোনোমিক্স’ বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। চাকরি জীবনে তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়/বিভাগে কর্মরত ছিলেন।

ড. আহমদ কায়কাউস ২০১৬ সালে বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করেন। তিনি ২০১৭ সালের গত ২৩ ফেব্রুয়ারি সচিব হিসাবে একই বিভাগে যোগদান করেন এবং ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি প্রাপ্ত হন। সর্বশেষ ড. আহমদ কায়কাউস ২০১৯ সালের ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসাবে নিযুক্ত হন।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa