ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নানা আয়োজনে বান্দরবানে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
নানা আয়োজনে বান্দরবানে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত শোভাযাত্রা

বান্দরবান: মাটি- খাদ্যের সূচনা যেখানে, এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে পালিত হয়েছে বিশ্ব মৃত্তিকা দিবস।

দিবসটি উপলক্ষে সোমবার (৫ ডিসেম্বর) সকালে বান্দরবান মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউটের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গিয়ে শেষ হয়।

পরে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

এসময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার সুইটি, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর,
বান্দরবান মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুল ইসলাম, প্রধান তুলা উন্নয়ন কমর্কতা মো. আলমগীর হোসেন মৃধা, তুলা উন্নয়ন কর্মকর্তা নুম্যামং মার্মা, উপ সহকারী কৃষি কর্মকর্তা লিটন কুমার দাশ, উপ সহকারী কৃষি কর্মকর্তা সুব্রত দাশ, উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. নুরুল হোছাইন, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ সরকারি-বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় বান্দরবান মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুল ইসলাম তার বক্তব্যে বলেন, মাটি- খাদ্যের সূচনা যেখানে, এই প্রতিপাদ্যকে নিয়ে এবারের বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন হচ্ছে আর এই প্রতিপাদ্য বাস্তবায়নে আমাদের সবাইকে মাটি রক্ষায় কাজ করতে হবে।  

এসময় তিনি আরও বলেন, বিভিন্ন কারণে দিন দিন মাটির গুণাগুণ নষ্ট হচ্ছে, বিশেষ করে পলিথিন আর প্লাস্টিকের যততত্র ব্যবহারের ফলে দিন দিন মাটির উর্বরতা কমে যাচ্ছে।  

এসময় বক্তারা আরও বলেন, মাটির গুণাগুণ সঠিক রাখতে জমিতে নির্দিষ্ট পরিমাণ মানসম্মত জৈব সার ব্যবহার করতে হবে এবং মাটির সুরক্ষায় সবাইকে সচেতন হতে হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।