ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শাক-সবজি চাষে শাহজাহানের মুনাফা নয়গুণ

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
শাক-সবজি চাষে শাহজাহানের মুনাফা নয়গুণ

হবিগঞ্জ: মৌসুমী শাক-সবজি চাষ করে লাভবান হয়েছেন হবিগঞ্জের লাখাই উপজেলার করাব ইউনিয়নের করাব গ্রামের বাসিন্দা শাহজাহান মিয়া। চলতি মৌসুমে তিনি ১০ শতাংশ জমিতে লাল শাক ও পালং শাক চাষ করেছিলেন।

তাতে সার ও বীজ মিলিয়ে ১ হাজার টাকা খরচ করে ইতোমধ্যে ৮ হাজার টাকার বিক্রিও করে ফেলেছেন।

শাহজাহান মিয়া বলেন, আমি বছরজুড়েই মৌসুম ভেদে নানা রকম শাক-সবজি চাষ করি। চলতি মৌসুমে কচু, ডাটা ও বরবটিও চাষ করেছি। সেগুলোর ভাল ফলনের আশা করছি।

শাক চাষ নিয়ে তিনি বলেন, দশ শতাংশ জমিতে লাল শাক ও পালং শাক চাষ করেছিলাম। ইতোমধ্যে ৮ হাজার টাকার শাক বিক্রি হয়েছে। আরও দুই হাজার টাকার শাক বিক্রি করা যাবে। শাক চাষে খরচ হয়েছে মাত্র ১ হাজার টাকা। আর বাকি ৯ হাজার টাকাই আমার মুনফা হবে।

লাখাই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারি কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম তাকে সবসময় সহযোগিতা করে যাচ্ছেন বলেও জানান শাহজাহান।

উপজেলা কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার জানান, প্রতি ইঞ্চি জমি চাষের আওতায় আনতে এবং কোনো জমি যেন অনাবাদী না থাকে সেই লক্ষ্যে আমরা মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছি। সবজি ও ফলমূল চাষে সবাইকে উদ্বুদ্ধ করছে কৃষি বিভাগ। এ জন্য লাখাইয়ের কৃষি দিন দিন সমৃদ্ধ হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।