ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লন্ডন

রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব দিতে ইইউতে স্মারকলিপি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব দিতে ইইউতে স্মারকলিপি ইইউ সদরদফতরের সামনে বিক্ষোভ সমাবেশের একাংশ। ছবি: বাংলানিউজ

ব্রাসেলস (বেলজিয়াম): অবিলম্বে রোহিঙ্গাদের পূর্ণ নাগরিক মর্যাদার সঙ্গে মিয়ানমারে ফিরিয়ে নিয়ে তাদের নিরাপত্তার দায়িত্ব পুরোপুরি রাষ্ট্রকে নেওয়ার আহ্বান জানিয়েছে ‘বাংলাদেশি কমিউনিটি ইন ইউরোপ’। 

বুধবার (২৯ নভেম্বর) বিকেলে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সদরদফতরের সামনে এক বিক্ষোভ সমাবেশে এ আহ্বান জানানো হয়। পরে এসব দাবি সম্বলিত একটি স্মারকলিপি পেশ করা হয় ইইউতে।

 

ইউরোপের দেশগুলোতে বসবাসরত বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রায় সাত শতাধিক লোক এ প্রতিবাদ-বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন।  

ইইউ সদরদফতরের সামনে বিক্ষোভ সমাবেশের একাংশ।                                          ছবি: বাংলানিউজ
এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইইউ পার্লামেন্টের সদস্য আমজাদ বশির, বাংলাদেশি কমিউনিটি ইন ইউরোপের আহ্বায়ক ইঞ্জিনিয়ার আবু বকর সিদ্দিক, যুগ্ম-আহবায়ক ড. আবুল আমানুল্লাহ, লন্ডন টাওয়ার হ্যামলেটসের সাবেক মেয়র লুৎফর রহমান, জার্মানিতে বসবাসরত ইঞ্জিনিয়ার ওয়ালীউল্লাহ, একেএম আবু তাহের চৌধুরী, যুক্তরাজ্যে বসবাসরত আবদুল কাদের সালেহ, বেলজিয়ামে বসবাসরত আশিক আলী, ফ্রান্সে বসবাসরত ড. মালেক ফরাজী, নেদারল্যান্ডে বসবাসরত মতিন মোল্লা প্রমুখ।  

বক্তারা বলেন, বিশ্বকে ধোঁকা দিয়ে যুগ যুগ ধরে নানা ছল-ছাতুরির আশ্রয় নিয়ে কালক্ষেপণ করে গণহত্যা চালিয়ে যাচ্ছে মিয়ানমার। তাদের আর সময় দেওয়া যায় না। খুব শিগগির রোহিঙ্গা সংকটের যৌক্তিক-বিশ্বাসযোগ্য সমাধান করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লন্ডন এর সর্বশেষ