ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

রোগের সঙ্গে লড়তে খান এ খাবারগুলো

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
রোগের সঙ্গে লড়তে খান এ খাবারগুলো .

শীত প্রায় শেষের দিকে। ঋতু পরিবর্তনের এই সময়ে কম বেশি সবাই হালকা সর্দি-জ্বরে ভুগে থাকেন।

অনেকের তো আবার সারা বছরই টুকিটাকি ঠান্ডা লেগে থাকে। বিশেষ করে এই করোনা পরিস্থিতিতে ভেতর থেকে সুস্থ থাকা ভীষণ জরুরি। তার জন্য প্রতিদিনের খাদ্যভ্যাসে কিছুটা বদল আনতে হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তেল, ঝাল মশলার পরিবর্তে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি।

কাঁচা হলুদ: কাঁচা হলুদ প্রদাহ-বিরোধী। অ্যান্টিভাইরাল ও অ্যান্টিফাঙ্গাল এই কাঁচা হলুদ যেকোনও রকম সংক্রমণের হাত থেকে শরীর সুস্থ রাখে। সারা বছর সুস্থ থাকতে কাঁচা হলুদ খেতে পারেন।

রসুন: ফ্লু জাতীয় কোনও সমস্যা বা ভাইরাসজনিত রোগের সঙ্গে লড়তে শক্তি জোগায় রসুন। শীতকালীন গলা ব্যথার হাত থেকেও নিমেষে মুক্তি দেয় রসুন। গরম ভাতে কাঁচা রসুন বেশ উপকারী। তবে কাঁচা রসুন খেতে সমস্যা হলে রান্নায় বেশি করে রসুন দিতে পারেন।

আদা: ভিটামিন, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ সমৃদ্ধ আদা বিপাক পদ্ধতিতে সক্রিয় ভূমিকা পালন করে। আদার অ্যান্টি ব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য বিভিন্ন সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করে।

ভিটামিন সি সমৃদ্ধ ফল: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি শরীরের জন্য খুবই উপকারী। কমলালেবু, পালংশাক, লঙ্কা, লেটুস ইত্যাদি ফল এবং শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। অনেকে আবার ভিটামিনের সাপ্লিমেন্টও খান। তবে চিকিৎসকরা বলেন, সাপ্লিমেন্টের বদলে ভিটামিন সমৃদ্ধ ফল ও সবজি খাওয়াই বেশি উপকারী।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।