ঢাকা, রবিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

লাইফস্টাইল

হিজড়া জনগোষ্ঠীর জন্য মানবাধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১০ ঘণ্টা, জুন ৬, ২০২১
হিজড়া জনগোষ্ঠীর জন্য মানবাধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

হিজড়া ও লিঙ্গ বৈচিত্র্য জনগোষ্ঠীর মানবাধিকার সমুন্নত রাখতে ‘মানবাধিকার ও এডভোকেসি’ বিষয়ক দুই দিনের এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সামাজিক সংগঠন 'সাদা'র আয়োজন ৪ এবং ৫ জুন সিলেটের এনজিও ফোরাম ফর পাব্লিক হেলথ এর কনফারেন্স রুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

শনিবার (৫ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে সাদা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সিলেটের 'সিলেট হিজড়া বাউল সংগঠন' এবং 'স্কুল অব হিউম্যান্স' এর ১৫ জন তরুণ মানবাধিকারকর্মীদের নিয়ে এই প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক ঘোষণা, মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক আইন ও চুক্তিসমুহ, অ্যাভোকেসি পরিকল্পনা, জিডি-এফআইআর, কেস ডকুমেন্টেশন ও জরুরি আইনের সহায়তা ইত্যাদি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

এসময় প্রশিক্ষণের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে সংগঠনের কর্মকর্তা সুলতান মারুফ আহমদ বলেন, কোনো লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠীর কেউ যদি মানবাধিকার লঙ্ঘনের শিকার হয়, তাহলে প্যারালিগ্যালের মাধ্যমে কীভাবে তাকে তাৎক্ষণিক সাপোর্ট দেওয়া হবে, সে ব্যাপারে প্রয়োগিক বিস্তারিত জানানো হয়েছে। মানবাধিকার বিষয়ক যেকোনো ইস্যুতে যে কেউ চাইলে আমাদের সাদা'র অফিসিয়াল হেল্প লাইনের মাধ্যমে সেবা পেতে পারেন।

সিলেট হিজড়া বাউল সংগঠনের দলীয় নেত্রী রানী হিজড়া বলেন, আমরা আমাদের মানবাধিকার কীভাবে রক্ষা করতে হবে সে বিষয়ে বিস্তারিত জানতে পেরেছি। বাংলাদেশ সরকার যেহেতু আমাদের স্বীকৃতি দিয়েছে তাই আমাদের সকল ধরনের অধিকার সমাজের সকল নাগরিকদের নিশ্চিত করা উচিত।

সাদা'র বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমাজ পরিবর্তনের টুল হিসেবে এধরনের কর্মশালা এখন থেকে নিয়মিত আয়োজন করা হবে।

বাংলাদেশ সময়: ০২১০ ঘন্টা, জুন ০৬, ২০২১
এইচএমএস/এসআইএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa