ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

চুলের যত্নে চোখ রাখুন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১
চুলের যত্নে চোখ রাখুন

শীতের পরও চুল পড়ছে? চুল পড়া বন্ধে ঘরেই যা করতে পারেন:  

মেথি ও তেল

মেথি কয়েক মিনিট ভেজে গুঁড়ো করে নারকেল তেলের মধ্যে দিন। সপ্তাহে তিন থেকে চারদিন এই তেল মাথায় নিয়মিত দিয়ে ভালো করে ম্যাসাজ করুন।

আপনার চুল পড়া প্রতিরোধ করতে সাহায্য করবে এই তেল।  

 চুল পড়া বন্ধে, রং করা, চুলের স্বাস্থ্য রক্ষায় এবং চুলের উজ্জ্বলতা বাড়াতে বহু আগে থেকেই আমরা মেদেহি ব্যবহার করে আসছি।

মেহেদি

সরিষা তেলে মেহেদির পাতা মিলিয়ে ব্লেন্ড করে নিন। এই তেল সপ্তাহে দুইবার ব্যবহারে কাঙ্ক্ষিত ফল পাবেন।

মধু ও অলিভ ওয়েল

সমপরিমাণ মধু এবং অলিভ ওয়েল নিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ সপ্তাহে দুইবার পুরো মাথায় মেখে ১৫ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। ৩ থেকে ৪ মাস এটা ব্যবহার করুন।

পেঁয়াজ

পেঁয়াজ মাঝ থেকে কেটে প্রতিদিন সকাল ও সন্ধ্যায় মাথার যে ‍অংশে চুল নেই সেখানে ঘষে ঘষে রসটুকু লাগিয়ে নিন। তারপর মধু মাখুন।

 

আমলকি

শুকনো আমলকি টুকরো করে কেটে নারকেল তেলে দিয়ে জ্বালিয়ে ঠাণ্ডা হলে একটি বোতলে রেখে দিন। এই তেল নিয়মিত ব্যবহারে চুল পড়া যেমন কমবে, তেমনি চুলের বৃদ্ধিও দ্রুত হবে।

পেয়ারার পাতা

পানির মধ্যে কয়েকটি পেয়ারা পাতার দিয়ে জ্বালিয়ে পানি গাঢ় রং করে নিন। সপ্তাহে দুই থেকে তিনবার এই পানি দিয়ে আপনার মাথা ম্যাসাজ করুন।

ডিম

ডিম এবং অলিভ ওয়েল মিশিয়ে মাথায় লাগালে আপনার মাথার চুল বৃদ্ধি পাবে, আর নতুন চুলও গজাবে। সপ্তাহে অন্তত একবার মাথায় ডিম দিন।

অ্যালোভেরা

অ্যালোভেরাতে রয়েছে প্রচুর পরিমাণে এনজাইম যা চুলের বৃদ্ধি ঘটায়। অ্যালোভেরা জেলের সঙ্গে বাদাম মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে কয়েক ঘণ্টা অপেক্ষা করুন। তারপর হালকা গরম পানিতে মাথা ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার এ প্যাক ব্যবহার করতে পারেন। এ প্যাক চুল পড়া কমিয়ে নতুন চুল গজাতে সাহায্য করবে।

এছাড়া ফ্যানের বাতাসে চুল শুকানো ভালো। হেয়ার ড্রায়ারের ঠাণ্ডা বাতাসেও শুকাতে পারেন। মনে রাখতে হবে নিয়মিত ব্যবহার করা চিরুনি ও ব্রাশ সবসময় আলাদা ও পরিষ্কার রাখতে হবে। চুলে অনেক বেশি রাসায়নিক, রং, ড্রায়ার বা আয়রন ব্যবহার না করাই ভালো।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১ 
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।