ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সচেতনতায় উৎসবের আনন্দ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১২
সচেতনতায় উৎসবের আনন্দ

আসছে নতুন বছর, হ্যাপি নিউ ইয়ার ২০১৩। বিশ্বের অনেক দেশের মানুষের উল্লাসের বড় উপলক্ষ এটি ।

এ দিন উদযাপনে নানা পরিকল্পণা স্থির করা হয়। কিন্তু বাধঁভাঙ্গা উল্লাসকে নিমিষেই মিলিয়ে দেয় ছোট বড় সমস্যা বা দুর্ঘটনা। তাই সচেতনার সঙ্গে উৎসবের পরিকল্পণা স্থির করলে অনাকাঙ্ক্ষিত অনেক ঘটনা এড়ানো সম্ভব।

নতুন বছরকে স্বাগত জানাতে আমাদের প্রস্তুতিও শেষ। আসুন এই উৎসব পালনে সচেতনতামূলক কিছু বিষয় একনজর দেখে নিই:

উপহারের তালিকায় নিরাপদ খেলনা

উৎসবের বিশেষ ঐতির্য্য উপহার। আমরা অনেকেই শিশুদের উপহার দিই। তবে শিশুদের জন্য  উপহার হিসেবে খেলনা জাতীয় পণ্য নির্বাচনে সতর্ক থাকতে হবে। যেমন নিরাপত্তার বিষয়টি অবশ্যই লক্ষ রাখতে হবে।

ব্যয়ের সঠিক সামঞ্জস্যতা

সাধারণত উৎসবে ব্যয়ের পরিমাণ বেড়ে যায়। কিন্তু পুরো মাসের খরচ একদিনের আনন্দে ব্যয় করলে পরে কীভাবে চলবো এটাও ভাবতে হবে। আয়ের সঙ্গে সঙ্গতি রেখেই ব্যয়ের পরিমাণ নির্ধারণ করতে হবে।   এক্ষেত্রে উপহারসামগ্রী, ভ্রমণ, অতিথি আপ্যায়ণ, ঘর সাজানো ছাড়াও প্রয়োজনীয় অন্যান্য ক্ষেত্রে কি পরিমাণ অর্থ ব্যয়ের সামর্থ্য আছে তা ভেবে বাজেট তৈরি করতে হবে।

অনলাইন শপিং

কেনাকাটার ভালো একটি মাধ্যম হতে পারে অনলাইন। ফলে স্টোরগুলোর প্রলুব্ধকর ডিসপ্লে পণ্যসামগ্রী থেকে নিজেকে আটকানো সম্ভব। বর্তমানে সময় বাঁচাতে ই-শপিংএ ভাল বাজার তৈরি হয়েছে। কোনো পণ্য কেনা বা অর্ডারের আগে কি সুবিধা বা অফার থাকছে, পৌঁছানোর সময়সীমা এবং রিটার্ন পলিসি সম্পর্কে নিশ্চিত হয়ে নিন।

আলোকসজ্জা

ঝলমলে আলোকিত পরিবেশ মানুষের উন্মাদনার মাত্রা বাড়িয়ে দেয়। তাই উৎসবের অন্যতম প্রধান অনুষঙ্গ আলোকসজ্জা। কিন্তু আলোকিত পরিবেশ দূর্ঘটনার উদাহরণ হয়েছে বহুবার। এজন্য লেড লাইটের ব্যবহার একদিকে বিপদমুক্ত এবং বিদ্যুত অর্থ দুদিকই সাশ্রয়ী। এছাড়া বিপদ সংকেতের জন্য স্মোক এলার্মের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

খাদ্য

পরিবার ও বন্ধুদের সাথে একত্রিত হওয়ার সুযোগ করে দেয় উৎসব। নানা রকমের সুস্বাদু আকর্ষনীয় খাবার তৈরির ধুম লাগে এসময়। সেই সুযোগে আমরা অনেকেই শারীরিক নানা সমস্যার কথা ভুলে ইচ্ছামত খাবার খাই। এতে করে অনেকেই অসুস্থ হতে পারি। আর খাবার খাওয়ার পরিমাণ বাড়ার সঙ্গে ওজনও একইভাবে বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। অনেকে বলে উৎসব কখনও ওজন কমানোর উপযুক্ত সময় নয়, কিন্তু শারীরিক নিয়ন্ত্রণের সময় বটেই।

উৎসবে হতাশা বিষণ্ণতা

উৎসব সকলের জীবনে আনন্দ হয়ে আসেনা। অনেকেই আনন্দের সময়গুলোতে একাকীত্ব বোধ করেন ও বিষণ্ণতায় ভোগেন।

এ ধরনের মানসিক ভগ্নদশা থেকে মুক্তি পাওয়ার উপায় হচ্ছে সুসম্পর্ক তৈরি। বিশেষজ্ঞদের মতে এ সমস্যার ভুক্তভোগীদের অবিলম্বে চিকিৎসা নিতে হবে। কখনো একাকী সময় না কাটানো, বন্ধু আত্মীয়স্বজনদের সংস্পর্শে থাকা এবং বিশ্বাস করার অভ্যাস গড়তে হবে। এছাড়া লক্ষ্য স্থির করে  নির্দেশনা অনুসরণ করলে হতাশাপূর্ণ নেতিবাচক ভাবনার পরিবর্তে ইতিবাচক কার্যকরী ভাবনা সহজেই স্থান করতে পারে।

শুভেচ্ছা কার্ড

গ্রেটিং কার্ডের বেলায় ইলেকট্রনিক গ্রেটিং কার্ড ভাল। এই কার্ডের মাধ্যমে সময় বাঁচে এবং মুহূর্তেই অভিনন্দন পৌঁছে যায় প্রিয়মানুষটির কাছে। তাছাড়া ঘরে পড়ে আছে কিন্তু আকর্ষনীয় এমন জিনিস দিয়ে নিজেই তৈরি করতে পারেন সুন্দর শুভেচ্ছা কার্ড। এতে ব্যয় কমে আর আন্তরিকতাও বৃদ্ধি পায়।

খাবারের গুণগতমান রক্ষা

স্বুসাদু ও লোভনীয় খাবারের ব্যবস্থা উৎসবের অন্যতম আর্কষর্ণ। তবে আয়োজক হিসেবে আমাদের অতিথিদের জন্য স্বাস্থ্যকর স্বুসাদু খাবার রাখা জরুরি। যেমন খাদ্য দীর্ঘসময় ধরে খোলা থাকলে রোগজীবাণু তৈরি হতে পারে, যা মানবদেহের জন্য বিপজ্জনক। এছাড়া খাবার নির্দিষ্ট তাপমাত্রায় রাখতে হবে।

নিরাপত্তা

থার্টিফাস্ট নাইটে আমরা যেন এমন কিছু না করি যাতে করে নিজেদের এবং অন্যদের জন্য ক্ষতির কারণ হয়। ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে নিশ্চিত করতে হবে।  

সেবা

অনেকেই ভাবতে পারে সেবা কি উপহার হতে পারে? কিন্তু সেবাই শ্রেষ্ঠ উপহার। বিশেষ সময়গুলোতে যারা প্রিয়জনসহ অসহায়দের কথা ভাবনায় রাখে, সেবার মাধ্যমে আনন্দ দেওয়া যেতে পারে তাদের। যেমন প্রচন্ড শীতে দেশের দরিদ্র মানুষের একটি শীতের কাপড়ের অভাবে মৃত্যু পর্যন্ত হচ্ছে। রাস্তার পাশে শুয়ে থাকা শিশু বা বৃদ্ধের শরীরে বিশেষ এই দিনটিতে নতুন বছরের শুরুতে একটি শীতের কাপড় দেওয়ার আনন্দ কিন্তু অন্য সব আয়োজনের চেয়ে কম আনন্দের নয়।

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।