ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শিশুকে আঙুল চোষা থেকে বিরত রাখবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৪
শিশুকে আঙুল চোষা থেকে বিরত রাখবেন যেভাবে

শিশুর মধ্যে বিভিন্ন আচরণগত সমস্যা দেখা যায়। এদিক-ওদিক অনবরত মাথা ঘোরানো, শরীর নাচানো, বৃদ্ধাঙুল চোষা, নখ খুঁটানো, দাঁতে দাঁত ঘষা, দম বন্ধ করে থাকা অথবা হাঁ করে বাতাস গেলা, এই ধরনের অনেক অভ্যাসজনিত সমস্যা শিশুর মধ্যে দেখা যায়।

শিশুদের এসব অসংগতি মূলত তাদের টেনশন প্রতিক্রিয়ার বিভিন্ন প্রকাশ মাত্র। শিশুদের এসব আচরণগত সমস্যার মধ্যে অন্যতম হলো আঙুল চোষা।

কীভাবে শিশুকে আঙুল চোষা থেকে বিরত রাখবেন যেভাবে

সময় সীমিত করুন

আপনার সন্তানের আঙুল চোষার অভ্যাস বেডরুমে বা শোবার আগে সীমাবদ্ধ করে শুরু করুন। এছাড়া তাদের বুঝিয়ে বলুন যে বুড়া আঙুল চোষা ভালো অভ্যাস নয়।

জীবাণু সম্পর্কে বলুন

আপনার সন্তানকে তাদের হাতে থাকা জীবাণু সম্পর্কে শেখান এবং তাদের বোঝানোর চেষ্টা করুন যে আঙুল চোষা সক্রিয় ব্যাকটেরিয়া ছড়াতে পারে এবং রোগের সূত্রপাত করতে পারে। এমন পরিস্থিতিতে কিছু শিশু ভয়ে আঙুল চোষার অভ্যাস ছেড়ে দিতে পারে।

দেখুন তারা কখন করে

শিশুরা ঘুমানোর সময় বা টেলিভিশন দেখার সময় তাদের বুড়ো আঙুল চুষে নেয়। এই ক্ষেত্রে, আপনার সন্তানের আঙুল চোষা সময় দেখুন, টিভি দেখার সময় যদি এটি চালু থাকে তবে কয়েক মিনিটের জন্য এটি বন্ধ করুন।

প্রশংসা করুন

যখনই আপনার সন্তানের মুখে আঙুল না থাকে তার প্রশংসা করুন বা পুরস্কৃত করুন। এতে করে শিশুরা এই অভ্যাস ত্যাগ করতে পারে।

বাচ্চাদের ব্যস্ত রাখুন

শিশুরা প্রায়শই তাদের বুড়ো আঙুল চুষে খায় তখনই। তাই বাচ্চাদের ব্যস্ত রাখার চেষ্টা করুন। তাদের শারীরিক কার্যকলাপে নিযুক্ত রাখার চেষ্টা করুন। এতে শিশুরা আঙুল চোষার অভ্যাস ছেড়ে দিতে শুরু করবে।

আঙুল চোষার অভ্যাস থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

আপনি শিশুর মুখে নিপল বা মিষ্টি বড়ি রাখতে পারেন যাতে সে সেগুলোতে ব্যস্ত থাকে এবং তার আঙুল চুষতে না পারে। আঙুল চোষার অভ্যাস থেকে মুক্তি পেতে, আপনি থাম্ব গার্ড বা কিছু প্রতিরক্ষামূলক আবরণ রাখতে পারেন বুড়ো আঙুলে। করলার রস তাদের বুড়ো আঙুলে লাগাতে পারেন, এমনভাবে করলার তেতো স্বাদ শিশুর বুড়ো আঙুল চোষার অভ্যাসের অবসান ঘটাতে পারে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।