ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

হৃৎপিণ্ড ভালো রাখে যেসব সবজি

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
হৃৎপিণ্ড ভালো রাখে যেসব সবজি

শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টেরল বাড়লে তা রক্তনালির ভেতর জমতে পারে। তখন দেখা দিতে পারে গুরুতর সমস্যা।

এ অবস্থায় শরীরে ভালো কোলেস্টেরল বাড়াতে হবে। এ কোলেস্টেরল বাড়লে শরীর নানাভাবে উপকৃত হয়। এটি হার্টের অসুখের ঝুঁকি কমায়। ভালো কোলেস্টেরল বাড়াতে হলে খেতে হবে কিছু খাবার। বিশেষ করে কিছু সবজি। চলুন জেনে নেওয়া যাক—

উপকারী একটি সবজি হলো বিট। এ সবজিতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। উপকারী সবজি বিটে আছে যথেষ্ট পরিমাণ বিটা ক্যারোটিন। বিটা ক্যারোটিন শরীরের জন্য উপকারী কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। তাই হার্ট ভালো রাখার জন্য নিয়মিত বিট খেতে পারেন।

বেগুনে আছে নানা উপকারিতা। এতে থাকে অ্যান্থোসায়ানিন নামক একটি যৌগ। এ যৌগ বাড়িয়ে দিতে পারে এইচডিএল কোলেস্টেরল। তাই হার্ট ভালো রাখতে চাইলে নিয়মিত পাতে রাখতে পারেন বেগুন। তবে অবশ্যই ডুবো তেলে ভাজা বা মচমচে বেগুনি নয়। খেতে হবে স্বাস্থ্যকর উপায়েই।

হার্ট ভালো রাখতে হলে নিয়মিত মটরশুঁটি খেতে হবে। এতে আছে ভিটামিন বি৩ বা নিয়াসিন। এ ভিটামিন উপকারী কোলেস্টেরলের মাত্রা বাড়াতে কাজ করে। তাই পাতে মটরশুঁটি রাখার চেষ্টা করুন। এতে সুস্থ থাকা সহজ হবে। সেই সঙ্গে দূরে থাকবে হার্টের বিভিন্ন অসুখও।

এটি সবজি নয় ঠিকই তবে শাকের মধ্যে খুবই উপকারী। সবুজ এ শাকে আছে খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। পালংশাকে থাকা বিভিন্ন উপকারী উপাদান শরীরের উপকারী কোলেস্টেরল ও ক্ষতিকর কোলেস্টেরলের মধ্যে ভারসাম্য রাখতে কাজ করে। তাই নিয়মিত পালংশাক খাওয়ার অভ্যাস করুন। এটি হার্ট ভালো রাখতে কাজ করে।

রঙিন এ সবজি খেতে পছন্দ করেন নিশ্চয়ই? টমেটো অনেক উপকারী একটি সবজি। এ সবজিতে থাকে পর্যাপ্ত বিটা ক্যারোটিন রয়েছে। সেই সঙ্গে আছে ভিটামিন বি৩। ‘এ’ ভিটামিন শরীরের জন্য উপকারী কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। তবে প্রয়োজনের চেয়ে বেশি টমেটো খাওয়া ঠিক নয়।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।