ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

প্রশ্নপত্র ফাঁসের মামলায় ৯ জনের বিভিন্ন মেয়াদে সাজা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
প্রশ্নপত্র ফাঁসের মামলায় ৯ জনের বিভিন্ন মেয়াদে সাজা আদালতে আনা হচ্ছে আসামিদের।

রাজশাহী: বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের পৃথক ৯টি মামলার ৮টিতে ৯ জনের সর্বোচ্চ ৭ বছরসহ বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালত।  

সোমবার (৩১ অক্টোবর) দুপুরে আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।



রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটার (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি  বলেন, ২০১৮ সাল থেকে ২০২১ করোনাকালীন রাজশাহী বিভাগের বিভিন্ন জেলায় এসএসসিসহ বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে বিভিন্ন থানায় মামলা হয়। সব সাক্ষ্য প্রমাণ শেষে সোমবার ওইসব মামলার মধ্যে থেকে নয়টি মামলার রায় রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতে ঘোষণা করা হয়। এর মধ্যে একটি মামলায় আসামিরা খালাস পেয়েছেন। অন্য ৮টি মামলার ১০ জন আসামির মধ্যে ৯ জনের সাত বছরসহ বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা এবং একজনকে খালাস দেন আদালত। সাজাপ্রাপ্ত ৯ জনের মধ্যে একজন পলাতক রয়েছেন।

সাইবার ট্রাইব্যুনালের পিপি ইসমত আরা বলেন, সাজাপ্রাপ্ত আসামিরা শিক্ষিত তরুণ। তারা মেধাকে সুপথে ব্যবহার না করে প্রশ্নপত্র ফাঁসের মতো জঘন্য কাজে ব্যবহার করেছেন। এতে করে দেশের ভবিষ্যৎ অন্ধকারে নিমজ্জিত হচ্ছে।  এই রায়ের মধ্য দিয়ে আদালত দৃষ্টান্ত স্থাপন করল।  

এতগুলো মামলায় একত্রে রায় সচরাচর কম হয় বলে জানান সাইবার ট্রাইব্যুনালের পিপি ইসমত আরা।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।