ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ফেনীতে অস্ত্র মামলায় ৭ জনের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
ফেনীতে অস্ত্র মামলায় ৭ জনের কারাদণ্ড

ফেনী: ফেনীতে অস্ত্র মামলায় এক ধারায় সাতজনের ১৫ বছর ও অপর ধারায় সাত বছরসহ মোট ২২ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।  

বুধবার (২৪ আগস্ট) দুপুরের দিকে ফেনীর অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং বিশেষ ট্রাইব্যুনাল আদালত-২ এর বিচারক সৈয়দ মো. কায়সার মোশাররফ ইউসুফ এ রায় দেন।

এ সময় ওই মামলায় সাত আসামির মধ্যে জামিনে থাকা পাঁচ আসামি আদালতে উপস্থিত ছিলেন। অন্য দুই আসামি পলাতক রয়েছেন।

আসামিরা হলেন- ফেনী সদর উপজেলার লেমুয়া ইউনিয়নের নারায়ণপুর গ্রামের আব্দুল হকের ছেলে মহিউদ্দিন, মোহাম্মদ মোস্তফার ছেলে মোহাম্মদ নূরুল ইসলাম জিয়া, একই ইউনিয়নের দক্ষিণ চনুয়া গ্রামের আবু তাহেরের ছেলে হুমায়ুন কবির মিন্টু, মোহাম্মদ ইব্রাহিমের ছেলে মোহাম্মদ ইয়াসিন, রুহুল আমিনের ছেলে ওসমান গনি, কসবা গ্রামের জাফর আলী জমাদ্দার বাড়ির নুরুল হুদার ছেলের সাখাওয়াত হোসেন ও সোনাগাজী উপজেলার নবাবপুর ইউনিয়নের আব্দুল হকের ছেলে শফিকুল ইসলাম সবুজ।

এদের মধ্যে জিয়া ও সবুজ পলাতক রয়েছেন। অন্যরা জামিনে থেকে আদালতে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপক্ষে সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) ফরিদ আহম্মদ হাজারী ও আসামিপক্ষে অ্যাডভোকেট সৈয়দ আবুল হোসেন মামলা পরিচালনা করেন।
 
আদালতের বেঞ্চ সহকারী এনামুল হক জানান, ২০১৪ সালের ২৫ এপ্রিল নারায়ণপুর গ্রামের শাহজাহানের বাড়িতে অস্ত্র সজ্জিত হয়ে অবস্থান করেন ওই সাতজন। গোপনে খবর পেয়ে সেসময় ঘটনাস্থল থেকে সাতজনকেই গ্রেফতার করে পুলিশ। তাদের কাছ থেকে একটি করে একনলা বন্দুক, দেশীয় তৈরি বন্দুক, দেশীয় তৈরি পাইপগান, একটি কাতুর্জ ও দুইটি ছোরা, তিনটি রামদা ও আটটি ককটেল (বিস্ফোরক) জব্দ করা হয়।  

এ ঘটনায় তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) ফিরোজ আলম বাদী হয়ে পৃথকভাবে ফেনী মডেল থানায় মামলা দায়ের করেন। পরে মামলা তদন্তের দায়িত্ব দেওয়া হয় এসআই আব্দুল আউয়ালকে। তদন্তকারী কর্মকর্তা বদলি হলে মামলাটির তদন্ত দেওয়া হয় এসআই মোতাহের হোসেনকে।  

২০১৪ সালে ২৯ মে এসআই মোতাহার হোসেন সাতজনকে অভিযুক্ত করে চার্জশিট (অভিযোগপত্র) জমা দেন। আদালত ২০১৪ সালের ১৮ আগস্ট চার্জ গঠন করেন। এ মামলায় ১৯ জন সাক্ষীর মধ্যে ১০ জনের সাক্ষ্যগ্রহণ ও দীর্ঘ শুনানি শেষে বুধবার দুপুরে এ রায় দেন।  

এপিপি ফরিদ আহমেদ হাজারী জানান, এ মামলায় দুই ধারায় সাজা একসঙ্গে চলবে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
এসএইচডি/এসআরএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।