ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

আইন ও আদালত

শুভ হত্যা মামলায় ৩ ভাইসহ ৪ জনের যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, মে ১৮, ২০২২
শুভ হত্যা মামলায় ৩ ভাইসহ ৪ জনের যাবজ্জীবন

বরিশাল: ঝালকা‌ঠির রাজাপু‌রে এইচএসসি পরীক্ষার্থী মে‌হেদী হাসান ম‌নিব ওরফে শুভ হত্যা মামলায় তিন ভাইসহ চার জন‌কে যাবজ্জীবন কারাদণ্ড দি‌য়ে‌ছেন আদালত।

একই সাথে প্রত্যেককে আরও ৫ হাজার টাকা করে জ‌রিমানা অনাদা‌য়ে তিন মাস করে কারাদণ্ডের আদেশ দিয়েছেন বরিশাল বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

বুধবার (১৮ মে) দুপুরে আসামি‌দের উপ‌স্থি‌তি‌তে ব‌রিশাল বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ এইচ এম মাহমুদুর রহমান এ রায় ঘোষণা ক‌রেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হ‌লেন—রাজাপু‌রের বড়ইয়া এলাকার বা‌সিন্দা জসীম খান এবং তিন ভাই হেলাল ফ‌কির, ফয়সাল ফ‌কির ও বেলাল ফ‌কির।

বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছেন আদাল‌তের স্পেশাল পি‌পি মামুন চৌধুরী।

মামলার এজাহার সূ‌ত্রে জানা যায়, ২০১৯ সা‌লের ২৬ মার্চ রা‌তে বন্ধুর সঙ্গে পিক‌নি‌কের কথা ব‌লে রাজাপু‌রের বড়ইয়া এলাকার নিজ বাসা থে‌কে বের হয় যুবক মে‌হেদী হাসান ম‌নিব শুভ।

এরপর গভীর রা‌তে বা‌ড়ির পেছন থে‌কে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করা হয় তাকে। রাজাপুর হাসপাতা‌লে ভ‌র্তির পর শুভ তার বাবা আব্দুল্লাহ আল মাহাবুব‌কে জানায়, পূর্ব শত্রুতার জের ধ‌রে ধারা‌লো অস্ত্র দি‌য়ে আসামিরা তা‌কে কু‌পি‌য়ে জখম ক‌রে‌ছে। পরে রাজাপুর থে‌কে ব‌রিশাল শের-ই বাংলা মে‌ডিক্যাল ক‌লেজ হাসপাতা‌লে নেওয়ার পথে মৃত্যু হয় শুভর।

এ ঘটনায় শুভর বাবা বাদী হয়ে দ্রুত বিচার আইনে রাজাপুর থানায় ওই বছরের ২৮ মার্চ ১৫ জ‌নের নাম উল্লেখ ও ৫/৬ জন‌কে অজ্ঞাতনামা আসামি ক‌রে এক‌টি হত্যা মামলা দা‌য়ের ক‌রেন।

২০২০ সা‌লের ২০ জুলাই রাজাপুর থানার পরিদর্শক মো. মাঈনু‌দ্দিন ও আবুল কালাম আজাদ ৯ জন‌কে অভিযুক্ত ক‌রে আদাল‌তে চার্জশিট দেন।

আদালত ২৫ জন সাক্ষীর ম‌ধ্যে ২২ জ‌নের সাক্ষ্যগ্রহণ শে‌ষে চারজনের যাবজ্জীবন কারাদণ্ড ও ৫ হাজার টাকা জ‌রিমানা অনাদা‌য়ে তিন মা‌সের কারাদন্ড দেন। পাশাপা‌শি অভিযোগ প্রমাণিত না হওয়ায় নবীন মিয়া, মো. ইসরাফিল, মো. জুয়েল, আব্দুস সালাম ও মো. এনারুল নামে ৫ আসামি‌কে মামলা থে‌কে খালাস দেন বিচারক।

রায়ে সন্তোষ প্রকাশ করেছেন শুভর বাবা আবদুল্লাহ আল মাহবুব ও সরকার পক্ষের আইনজীবী মামুন চৌধুরী। অপরদিকে এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার কথা জানিয়েছেন আসামি পক্ষের আইনজীবী আব্দুল মালেক।

এ মামলার অপর ৩ আসামি শিশু হওয়ায় তাদের বিচার চলছে ঝালকাঠির শিশু আদালতে।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, মে ১৮, ২০২২
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa